• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘কোরীয় যুদ্ধ’ বন্ধে আনুষ্ঠানিক ঘোষণার আহ্বান দ. কোরিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৮
‘কোরীয় যুদ্ধ’ বন্ধে আনুষ্ঠানিক ঘোষণার আহ্বান দ. কোরিয়ার
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন (ছবি : বিবিসি নিউজ)

১৯৫০-৫৩ সালের ‘কোরীয় যুদ্ধ’ অবসানে আনুষ্ঠানিকভাবে ঘোষণার আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে দ. কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেছেন, কোরীয় যুদ্ধের সমাপ্তি ঘোষণার জন্য আমি আবারও বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতার জোর আহ্বান জানাচ্ছি।

বিদ্যমান সংকটটি চিরতরে নিরসনে একটি প্রস্তাব দিয়ে তিনি বলেন, কোরিয়ার তিনটি দল অথবা দুই কোরিয়ার চারটি দলের পাশাপাশি চীন এবং যুক্তরাষ্ট্র মিলে ঘোষণা দেবে যে কোরীয় যুদ্ধ আনুষ্ঠানিকভাবে সমাপ্তি হয়েছে।

এর আগে উত্তর কোরিয়াও এই উপদ্বীপের যুদ্ধ বন্ধে আনুষ্ঠানিক ঘোষণা চেয়েছিল। এ বিষয়ে পিয়ংইয়ংয়ের ব্যাপক তৎপরতাও দেখা যায়। যদিও যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জাতিসংঘের কমান্ডের কৌশলগত ভূমিকার কারণে পরবর্তীকালে তা আর সম্ভব হয়নি।

দ. কোরিয়ার প্রেসিডেন্ট মুন এর আগেও যুদ্ধ বন্ধের ঘোষণা নিয়ে চেষ্টা চালিয়েছিলেন। এই প্রসঙ্গে তিনি বলেন, যুদ্ধ বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণে ব্যাপকভাবে সহায়তা করবে। তবে ওয়াশিংটন জানায়, পিয়ংইয়ংকে আগে অবশ্যই পরমাণু অস্ত্র ত্যাগ করতে হবে।

উল্লেখ্য, ১৯৫০ সালের ২৫ জুন শুরু হয় কোরীয় যুদ্ধ। ওই সময় দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধে উত্তর কোরীয় ট্যাংক ও সেনাবাহিনী সদস্যরা সীমান্ত অতিক্রম করে। যুদ্ধে দক্ষিণ কোরিয়ার হয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : আফগানিস্তানে সহায়তা অব্যাহত রাখবে তুরস্ক-যুক্তরাষ্ট্র

সত্তর বছর আগের ওই যুদ্ধে উত্তর কোরিয়ায় প্রাণ হারান কয়েক হাজার মার্কিন সৈন্য। এর মাত্র তিন বছরের মাথায় একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে যুদ্ধবিরতিতে পৌঁছায় দুই দেশ। যদিও আনুষ্ঠানিকভাবে কোরীয় যুদ্ধের এখনো সমাপ্তি ঘোষণা করা হয়নি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড