• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে চায় তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৪
জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে চায় তালেবান
আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি (ছবি : আল-জাজিরা)

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে শুরু হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন। সেখানে এরই মধ্যে অংশ নিয়েছেন বিশ্বের প্রায় সকল দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান অথবা প্রতিনিধি। যদিও এবারের অধিবেশনে অংশ নিয়ে বিশ্ব নেতাদের সামনে নিজেদের বক্তব্য রাখতে চায় আফগানিস্তান। চলতি সপ্তাহেই সেখানে অংশগ্রহণের আগ্রহের কথা জানিয়েছে দেশটির কট্টর ইসলামিক ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান।

বুধবার (২২ সেপ্টেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়, আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জাতিসংঘে পাঠানো এক চিঠিতে নিজেদের এই আগ্রহের কথা জানান। জাতিসংঘের একটি কমিটি এবার বিষয়টি নিয়ে নিজেদের সিদ্ধান্ত জানাবে।

বিবিসি নিউজ বলছে, তালেবানের পক্ষ থেকে এরই মধ্যে জাতিসংঘে দূতও নিয়োগ দেওয়া হয়েছে। কাতারের রাজধানী দোহায় অবস্থিত তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সোহাইল শাহীন ইতোমধ্যে জাতিসংঘে আফগান দূত হিসেবে নিয়োগ পেয়েছেন।

কট্টর ইসলামিক সংগঠন তালেবান বলছে, ক্ষমতাচ্যুত সাবেক আফগান সরকারের প্রতিনিধি এখন থেকে আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবেন না। গত মাসে বাহিনীটি গোটা আফগান ভূখণ্ডের ক্ষমতা দখল করে।

আরও পড়ুন : সাবমেরিন ইস্যুতে ফ্রান্সের পাশে ইইউ

জাতিসংঘের একজন মুখপাত্রের বরাতে বিবিসি নিউজ জানিয়েছে, তালেবান নেতাদের এই আবেদন এখন জাতিসংঘের একটি কমিটি খতিয়ে দেখছে। ৯ সদস্য বিশিষ্ট সেই কমিটিতে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং রাশিয়ার প্রতিনিধিও রয়েছেন।

আগামী সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার কথা রয়েছে। যদিও এর আগে ওই কমিটির আর কোনো বৈঠকে বসার সম্ভাবনা নেই। আর তাই, সংস্থাটির বিধি অনুযায়ী- ওই কমিটি বৈঠক ইস্যুতে কোনো সিদ্ধান্ত গ্রহণের আগ পর্যন্ত বৈশ্বিক এই সংস্থাটিতে গোলাম আইজ্যাকজাই-ই আফগানিস্তানের প্রতিনিধি হিসেবে অবস্থান করবেন।

আরও পড়ুন : পাকিস্তান থেকে যুদ্ধবিমান ক্রয়ে আগ্রহী আর্জেন্টিনা

এমনকি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের শেষ দিনে অর্থাৎ আগামী ২৭ সেপ্টেম্বর গোলাম আইজ্যাকজাই বক্তব্য রাখবেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। যদিও তালেবান নেতারা বলছেন, আইজ্যাকজাই এখন আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন না।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড