• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তান থেকে যুদ্ধবিমান ক্রয়ে আগ্রহী আর্জেন্টিনা

  আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৩
পাকিস্তান থেকে যুদ্ধবিমান ক্রয়ে আগ্রহী আর্জেন্টিনা
আক্রমণের জন্য প্রস্তুত পাকিস্তানের যুদ্ধবিমান (ছবি : দ্য ডন)

এশিয়ার ক্ষমতাধর মুসলিম রাষ্ট্র পাকিস্তান থেকে ১২টি জেএফ-১৭এ ব্লক-৩ মডেলের শক্তিশালী যুদ্ধবিমান কিনতে চায় ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। আর এ জন্য আর্জেন্টাইন পার্লামেন্টে ২০২২ সালের বাজেট উত্থাপনের আগেই সেখানে ৬৬৪ মিলিয়ন ডলার বরাদ্দের প্রস্তাব করেছে দেশটির সরকার। পাক মিডিয়া দ্য ডনের অনলাইন প্রতিবেদনে খবরটি জানানো হয়।

সেখানে বলা হয়েছে, বিষয়টি নিয়ে এখনো দুই দেশের চুক্তি না হলেও আর্জেন্টিনা জেএফ-১৭ যুদ্ধবিমান ক্রয়ের ক্ষেত্রে আগ্রহ প্রকাশ করেছে। গত বছর থেকে দেশটি এসব যুদ্ধবিমান কেনার চেষ্টা চালাচ্ছে। উল্লেখ্য, ১৯৮২ সালে ফকল্যান্ড যুদ্ধের পর ব্রিটেন যুদ্ধবিমান ক্রয়ে আর্জেন্টিনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

এর আগে ২০১৫ সাল থেকে দক্ষিণ কোরিয়া এবং সুইডেন থেকে যুদ্ধবিমান কেনার চেষ্টা করছিল আর্জেন্টিনা। যদিও ব্রিটেনের একের পর এক চাপের মুখে দেশ দুটি সে সময় রাজি হয়নি। প্রথমে সুইডেনের জেএএস-৩৯ গ্রিপেন জঙ্গিবিমান কেনার চেষ্টা করেছিল আর্জেন্টিনা। পরবর্তীকালে তারা দক্ষিণ কোরিয়ার এফএ-৫০ ফাইটিং ঈগল কেনার আগ্রহ দেখায়।

আর্জেন্টিনার বিমানবাহিনীর মূল শক্তি ডাজাল্ট মিরেজ-৩ মডেলের যুদ্ধবিমানগুলো বেশি পুরনো হয়ে যাওয়ায় ২০১৫ সালে সেগুলো সরিয়ে নেওয়া হয়। পাক মিডিয়া দ্য ডরের প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমানের ইজেক্টর সিট ব্রিটেনের তৈরি বলে আর্জেন্টিনার কাছে পাকিস্তানের সেগুলো বিক্রি নিয়ে জটিলতা হতে পারে। এছাড়া দাম বেড়ে যাওয়ায় আরেক সংকটে পড়তে পারে আর্জেন্টিনা।

আরও পড়ুন : সাবমেরিন ইস্যুতে ফ্রান্সের পাশে ইইউ

উল্লেখ্য, পাকিস্তানের জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান ওজনে হালকা এবং সবসময় ও সব ঋতুতে হামলা চালাতে সক্ষম। এটি পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) এবং চীনের চেঙ্গদু এয়ারক্রাফট ইন্ডাস্ট্রি করপোরেশনের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড