• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পানিতে ভাসছে কলকাতা, ফের ঝুম বৃষ্টির আভাস

  আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৩
পানিতে ভাসছে কলকাতা, ফের ঝুম বৃষ্টির আভাস
পানিতে ভাসছে কলকাতার রাজপথ (ছবি : ইন্ডিয়া টিভি)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে গেল রবিবার (১৯ সেপ্টেম্বর) মধ্যরাত থেকে প্রবল বৃষ্টি শুরু হয়েছে। নিম্নচাপের পূর্বাভাস থাকার পরও রীতিমতো দুর্যোগ নেমে এসেছে রাজ্যটিতে। জেলায় জেলায় দেখা দিয়েছে ভারী বৃষ্টিপাত। সঙ্গে হচ্ছে বজ্রপাতও। সোমবার (২০ সেপ্টেম্বর) দিনভর বৃষ্টিতে পানিতে কার্যত ভেসে গেছে কলকাতা শহরও। এর মধ্যেই খারাপ খবর শোনাচ্ছে রাজ্যের আবহাওয়া অফিস।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সেখান থেকে জানানো হয়, সোমবার সন্ধ্যার পর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমে এলেও মঙ্গলবার শহরটিতে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে রাজ্যের আরও বেশকিছু অঞ্চলে বৃষ্টির পানির কারণে নতুন করে জলাবদ্ধতার দেখা দিতে পারে।

পশ্চিমবঙ্গের আবহাওয়াবিদ ড. সুজীব কর কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকাকে জানিয়েছেন, মঙ্গলবার দুপুর ১২টার পর থেকে কলকাতায় ফের বৃষ্টি বাড়তে পারে। যা একটানা চলতে পারে রাত ১০টা পর্যন্ত। অর্থাৎ আগামী আট থেকে দশ ঘণ্টার মধ্যে ফের পানিতে তলিয়ে যাবে কলকাতা শহর।

এরই মধ্যে কলকাতার উত্তর থেকে দক্ষিণ সর্বত্র জমে থাকা পানিতে দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ জনগণ। বৃষ্টি বাড়লে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে ইতোমধ্যে আশঙ্কা দেখা দিয়েছে। টানা বৃষ্টিতে রেকর্ড হারে কমেছে তাপমাত্রাও। মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা রয়েছে ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে সাত ডিগ্রি কম। একই সঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। আর বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯৮ শতাংশ।

আরও পড়ুন : নিরাপত্তারক্ষীর হাতে মার খেলেন স্বাস্থ্যমন্ত্রী, ক্ষুব্ধ মোদী

কলকাতার পাশাপাশি হুগলি, হাওড়া, নদীয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেখা দিয়েছে। এমনকি বীরভূম, পুরুলিয়া ও বাঁকুড়ায় অতিভারী বর্ষণের সম্ভাবনাও রয়েছে। এছাড়া এই তালিকায় রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং বর্ধমানও। আবহাওয়া অফিস সূত্র থেকে জানানো হয়, বুধবার (২২ সেপ্টেম্বর) পর্যন্ত রাজ্যের বেশকিছু জেলায় ভারী বৃষ্টি অব্যাহত থাকবে।

এ দিকে রবিবার দিবাগত রাত থেকে প্রবল বৃষ্টিতে পশ্চিমবঙ্গের কলকাতাসহ দক্ষিণের একাধিক জেলা জলমগ্ন হয়ে পড়ে। বঙ্গোপসাগরে সৃষ্ট জোড়া নিম্নচাপের কারণেই এই বৃষ্টি হচ্ছে। এমনকি নিম্নচাপের সঙ্গে মৌসুমি অক্ষরেখার প্রভাবে আরও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের বরাতে ভারতীয় মিডিয়া জি নিউজ জানিয়েছে, মধ্য-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। মূলত মিয়ানমার সংলগ্ন বঙ্গোপসাগরে এর অবস্থান। ফলে বৃষ্টির দাপট বেড়ে চলেছে।

আরও পড়ুন : ‘যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া ও ব্রিটেন ভীষণ বিপজ্জনক কাজ করছে’

বিভিন্ন মিডিয়া বলছে, কলকাতার টালিগঞ্জ সার্কুলার রোড, ভবানীপুর, তারাতলা, মিন্টো পার্ক, ক্যামাক স্ট্রিট সর্বত্রই এখন পানির নিচে। ঠনঠনিয়া, ক্য়ামাক স্ট্রিট, কলেজ স্ট্রিট, মিন্টো পার্ক, সেক্টর ফাইভ, কাঁকুড়গাছি, চিনার পার্ক, কৈখালী এলাকাও জলমগ্ন।

সোমবার কার্যত সারা দিনই পাম্প চালিয়ে পানি নিষ্কাশন করা হয়েছে। কিন্তু যে সকল এলাকায় পাম্প চালিয়ে পানি বের করার চেষ্টা চলছিল; রাত থেকে হওয়া বৃষ্টির কারণে সেই কাজও এবার বন্ধ হয়ে গেছে। এমনকি ভারী বৃষ্টিতে পাম্প চালানো সম্ভব হচ্ছে না বলে জানানো হয়েছে।

আরও পড়ুন : রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর গুলি, নিহত ৮

উল্লেখ্য, গঙ্গায় পানির স্তর এরই মধ্যে বাড়তে শুরু করেছে। শহরের ড্রেনেজ ব্যবস্থাপনার মাধ্যমে পানি কীভাবে গঙ্গা দিয়ে বের করা হবে, তা নিয়ে রীতিমতো সংশয়ে রয়েছে কলকাতা প্রশাসন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড