• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যামেরুনে বিদ্রোহীদের আক্রমণে ১৫ সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৩
ক্যামেরুনে বিদ্রোহীদের আক্রমণে ১৫ সেনা নিহত
সেনা অভিযান চলছে (ছবি : আল-জাজিরা)

আফ্রিকার মধ্যাঞ্চলীয় দেশ ক্যামেরুনে বিদ্রোহীদের আক্রমণে সেনাবাহিনীর অন্তত ১৫ সদস্য নিহত হয়েছেন। এছাড়া পৃথক হামলায় প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন বেসামরিক মানুষও। দেশটির ইংরেজিভাষী পশ্চিমাঞ্চলীয় এলাকায় এই হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

সোমবার (২০ সেপ্টেম্বর) বিবৃতির মাধ্যমে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভারী অস্ত্র-শস্ত্রে সজ্জিত বিদ্রোহীরা গেল ১৬ সেপ্টেম্বর দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ব্যামেসিং শহরে এলিট র‍্যাপিড ইন্টারভেনশন ফোর্সের কনভয়ে আক্রমণ চালায়।

বিবৃতিতে দাবি করা হয়, বিদ্রোহীরা আইইডি এবং অ্যান্টি-ট্যাংক রকেট লঞ্চার ব্যবহারের মাধ্যমে সেনা কনভয়ের গাড়িগুলো ধ্বংস করে দেয়। মূলত এর পরপরই প্রবল গুলিবর্ষণ শুরু হয়। এতেই সামরিক সদস্য নিহতের ঘটনাটি ঘটে। এছাড়া গেল ১২ সেপ্টেম্বর ওই একই অঞ্চলের কুমবো এলাকায় অবস্থিত সামরিক ঘাঁটিতেও আইইডি দিয়ে আক্রমণ চালানো হয়।

বিশ্লেষকদের মতে, ক্যামেরুনে চার বছরেরও বেশি সময় যাবত অস্থিরতা বিরাজ করছে। দেশটির আইনজীবী ও শিক্ষকদের শান্তিপূর্ণ আন্দোলনে সরকার প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের মাধ্যমে দমন-পীড়ন চালানোর পর থেকেই সংকটের সূচনা হয়।

সরকারের সেই পদক্ষেপের পর থেকেই মূলত দেশটির বিচ্ছিন্নতাবাদী বিভিন্ন গ্রুপ একত্রিত হয়ে সরকারের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। তারা ক্যামেরুন থেকে আলাদা হয়ে অ্যাম্বাজোনিয়া নামে একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র গঠন করতে চায়।

আরও পড়ুন : অর্ধেক ভোট পেয়েই নির্বাচনে পুতিনের দলের জয়

জাতিসংঘের তথ্য জনুযায়ী, ভয়াবহ এই সংঘর্ষে এখন পর্যন্ত চার হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। অপর দিকে প্রাণ বাঁচাতে ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে গেছেন সাত লাখেরও অধিক লোক।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড