• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দরের পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০২১, ১৪:২১
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দরের পদত্যাগ
পাঞ্জাবের সদ্য পদত্যাগী মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (ছবি : দ্য হিন্দু)

আচমকা মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন ভারতের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। শনিবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজ্যপালের কাছে তিনি নিজের পদত্যাগপত্র জমা দেন। ভারতীয় মিডিয়াতে জানানো হয়, কংগ্রেসের হাই-কমান্ডের নির্দেশে অমরিন্দর সিং পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। ইস্তফা দেওয়ার পর ক্ষুব্ধ এই নেতা বলেন, শীর্ষ নেতৃত্ব সন্দেহের চোখে দেখায় আমি ভীষণই অপমানিত।

সম্প্রতি পাঞ্জাবে নভজ্যোত সিং সিধুর অন্তর্ভুক্তি নিয়ে কংগ্রেসের অভ্যন্তরে চলমান বিবাদ আরও প্রকট হয়েছে। ফলে প্রায়ই একে অপরকে নিয়ে তির্যক মন্তব্য করেন সিধু ও অমরিন্দর। অবশেষে ‘ক্যাপ্টেন’ অমরিন্দর সিং নিজের পদত্যাগের মাধ্যমে মুখ্যমন্ত্রিত্ব খোয়ালেন। উল্লেখ্য, আগামী বছরের শুরুতে রাজ্যটিতে বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

গেল জুলাই মাসে অমরিন্দরের তীব্র আপত্তি সত্ত্বেও সিধুকে পাঞ্জাব রাজ্য কংগ্রেসের সভাপতি বানান সোনিয়া। আর এতেই শুরু হয় তীব্র বিরোধের। তখন থেকেই সিধুর সমর্থক মন্ত্রী এবং বিধায়করা প্রকাশ্যে অমরিন্দরের পদত্যাগ দাবি করেন। অপর দিকে সৌন্দর্যায়নের নামে ঐতিহাসিক জালিয়া নওয়ালা বাগের সংস্কার নিয়ে ক্ষমতাসীন মোদী সরকারের সমালোচনা করলেও অমরিন্দর বলেন, ওই উদ্যোগ আমার ভাল লেগেছে।

কংগ্রেস সূত্রের বরাতে ভারতীয় মিডিয়া ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, দলীয় সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে শনিবার টেলিফোনে কথা বলেন অমরিন্দর সিং। আর তখনই তাকে দলীয় সিদ্ধান্তের কথা জানান সোনিয়া। যদিও অমরিন্দর সিং পাল্টা দল ছেড়ে যাওয়ার হুমকি দেন। অবশ্য রাজ্যপালের কাছে নিজের পদত্যাগপত্র প্রদানের পর সাংবাদিকদের কাছে বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

আরও পড়ুন : নারীবিষয়ক মন্ত্রণালয়েও আফগান নারীদের প্রবেশ বন্ধ

কিন্তু কংগ্রেস ছেড়ে অন্য দলে যোগ দেওয়ার সম্ভাবনার কিঞ্চিৎ ইঙ্গিতও দিয়েছেন অমরিন্দর। তিনি বলেছেন, দীর্ঘ ৫২ বছর এখানে রাজনীতি করছি। বিষয়টি নিয়ে সমর্থকদের সঙ্গে কথা বলব। আর তারপরই রাজনৈতিক ভবিষ্যৎ স্থির করব। আমাদের সামনে সব বিকল্পই খোলা রয়েছে। সঠিক সময়ই সব কথা বলে দেবে।

বর্ষীয়ান এই কংগ্রেস নেতা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আমি সকালে সভানেত্রী সোনিয়াকে ফোন করে বলেছিলাম যে, আমি ইস্তফা দিচ্ছি। গেল দুই মাসে তিনবার বিধায়কদের বৈঠক ডাকা হয়েছে। তারা আমার কাজ ও দায়বদ্ধতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। এতে আমি ভীষণই অপমানিত। তাই ইস্তফা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছি।

আরও পড়ুন : করোনা টিকার তীব্র সংকট আফ্রিকায়

বিশ্লেষকদের মতে, বিধানসভা ভোটের কয়েক মাস আগে সাড়ে নয় বছর মুখ্যমন্ত্রীর পদে থাকা এক ব্যক্তিকে সরিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এমনকি বিজেপিও তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর পদে পরিবর্তন এনেছে। এতে দলের অভ্যন্তরীণ ক্ষোভের সঙ্গে মানুষের ক্ষোভ দূর করা সম্ভব বলে মনে করা হচ্ছে। এখন প্রশ্ন উঠছে- তাহলে বিজেপির পথই কি অনুসরণ করল কংগ্রেস?

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড