• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে ভূমিকম্পের আঘাতে নিহত ৩

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:১২
চীনে ভূমিকম্পের আঘাতে নিহত ৩
ভূমিকম্পে বিধ্বস্ত ভবন ও গাড়ির ধ্বংসাবশেষ (ছবি : সিনহুয়া)

এশিয়ার পরাশক্তি চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত তিনজনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছেন কমপক্ষে ৬০ জন। যদিও এদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

দেশটির রাষ্ট্রায়ত্ত মিডিয়া গ্লোবাল টাইমস জানিয়েছে, বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় ভোর সাড়ে ৪টার দিকে সিচুয়ান প্রদেশের লুজিয়ান জেলায় কম্পনটি অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক ভূতাত্ত্বিক গবেষণা সংস্থা ইউএসজিএস বিবৃতির মাধ্যমে জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৪। যদিও চীনের ভূমিকম্প বিষয়ক সংস্থা চায়না আর্থকোয়েক নেটওয়ার্কের তথ্য মতে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬।

কিন্তু উভয় সংস্থাই একমত- ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার (৬ মাইল)

গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ব্যাপক বিধ্বংসী এই ভূমিকম্পে লুজিয়ানের হাজার হাজার বাড়িঘর ও ভবন ভেঙে পড়েছে। এতে সেখানকার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে লুজিয়ানের ৬২ হাজারেরও বেশি বাড়িতে বিদ্যুৎ সংযোগ নেই।

আরও পড়ুন : ‘পুরুষের সঙ্গে নারীদের কাজ করা উচিৎ নয়’

সিচুয়ানের প্রাদেশিক সরকারের মুখপাত্র জানিয়েছেন, লুজিয়ানে এরই মধ্যে উদ্ধার তৎপরতা শুরু হয়েছে। চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন সিসিটিভির ভিডিয়ো ফুটেজে দেখা গেছে- উদ্ধারকারী কর্মীরা ব্যাপক বৃষ্টির মধ্যে লুজিয়ানে ভেঙে পড়া ভবনগুলোর ধ্বংসাবশেষ সরাচ্ছেন। ধ্বংসস্তূপের মধ্যে কোনো জীবিত কেউ আছেন কি-না; মূলত তা জানতেই তাদের এ অনুসন্ধান।

সিচুয়ানের ভূমিকম্প ব্যবস্থাপনা কেন্দ্রের উপ পরিচালক দু বিন ইতোমধ্যে বিষয়টি নিয়ে গ্লোবাল টাইমসের সঙ্গে কথা বলেছেন। সেখানে তিনি বলেন, আপাতত নিকট ভবিষ্যতে এই এলাকায় দ্বিতীয়বার ভূমিকম্পের কোনো সম্ভাবনা নেই। যদিও বর্তমান দুর্যোগের কারণে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, জনগণের মধ্যে যে আতঙ্ক দেখা দিয়েছে- সেসব কাটতে কিছুটা সময় লাগবে।

সিচুয়ানের প্রাদেশিক সরকারের সেই মুখপাত্র আরও দাবি করেন, উদ্ধার তৎপরতার গতি বাড়াতে লুজিয়ান ও তার আশপাশের এলাকার সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

আরও পড়ুন : করোনায় পৌনে ৪৭ লাখ মৃত্যু দেখল বিশ্ব

উল্লেখ্য, চীনের পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় পার্বত্য এলাকাগুলো মূলত ভূমিকম্প প্রবণ অঞ্চল। সর্বশেষ ২০০৮ সালে সিচুয়ানে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। সেই দুর্যোগে প্রায় ৮৭ হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড