• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথম সফরে তাজিকিস্তান যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩০
প্রথম সফরে তাজিকিস্তান যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট
ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি (ছবি : ইরনা)

চলতি বছরের আগস্ট মাসের প্রথম সপ্তাহে ইসলামি প্রজাতন্ত্র ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ইব্রাহিম রাইসি। দেশের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর প্রায় দেড় মাসের মাথায় প্রথম বিদেশ সফরে তাজিকিস্তান যাচ্ছেন তিনি। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) তার দেশটিতে যাওয়ার কথা রয়েছে।

ইরানি মিডিয়া পার্সটুডে জানিয়েছে, তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমাম আলী রহমানের বিশেষ আমন্ত্রণে রাইসি দেশটিতে সফর করছেন। সেখানে তিনি সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

এছাড়া গুরুত্বপূর্ণ সেই সম্মেলনে অংশগ্রহণকারী কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করার কথাও রয়েছে ইব্রাহিম রাইসির। সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও অংশগ্রহণ করবেন। সম্মেলনের অবকাশে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গেও ইরানি প্রেসিডেন্টের একান্ত বৈঠক হওয়ার কথাও রয়েছে।

এ দিকে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) টেলিফোনে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট। এ সময় দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের বিষয়ে দুই নেতার মধ্যে বিস্তর আলোচনা হয় বলে জানা গেছে।

আরও পড়ুন : কাবুল কারাগারের পাহারায় এখন তালেবান বন্দিরা

উল্লেখ্য, সন্ত্রাসবাদ ও উগ্রবাদ মোকাবিলা এবং অর্থনৈতিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ২০০১ সালে সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) গঠিত হয়। সেখানে ইসলামি প্রজাতন্ত্র ইরান পর্যবেক্ষক সদস্য হিসেবে নিয়োজিত রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড