• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাইতির প্রধানমন্ত্রীর দেশ ছাড়ায় নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৬
হাইতির প্রধানমন্ত্রীর দেশ ছাড়ায় নিষেধাজ্ঞা
হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি (ছবি : বিবিসি নিউজ)

ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরির বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। প্রেসিডেন্ট জোভেনেল ময়িজকে হত্যায় জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। ফলে তদন্ত চলাকালীন সময়ে তিনি যেন দেশ থেকে অন্যত্র যেতে না পারেন সে জন্যই নিষেধাজ্ঞাটি আরোপিত হয়েছে।

এবার প্রধানমন্ত্রী হেনরির বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগটি গঠনের আবেদন দেশটির এক প্রসিকিউটর জানিয়েছেন। প্রেসিডেন্ট ময়িজ হত্যাকাণ্ডের প্রধান সন্দেহভাজন জোসেফ ফেলিক্স বাদিওর সঙ্গে হেনরির সম্পৃক্ততার প্রসঙ্গে তার কাছে যথাযথ ব্যাখ্যাও চাওয়া হয়েছে।

প্রসিকিউটর জানিয়েছেন, প্রেসিডেন্ট ময়িজের হত্যাকাণ্ডের কয়েক ঘণ্টা পর জোসেফের সঙ্গে বেশ কয়েকবার টেলিফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী হেনরি। ফলে নির্মম এই হত্যাকাণ্ডে তার সম্পৃক্ততা ছিল বলে অভিযোগও উঠেছে।

গত ৭ জুলাই ময়িজকে নিজ বাড়িতে হত্যা করা হয়। আততায়ীরা প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে গুলি চালিয়ে তাকে হত্যা করে।

আরও পড়ুন : ‘পুরুষের সঙ্গে নারীদের কাজ করা উচিৎ নয়’

সশস্ত্র একটি দল প্রেসিডেন্ট জোভেনেলের বাড়িতে মাঝ রাতে হামলাটি চালায়। দুর্বৃত্তদের গুলিতে আহত হন তার স্ত্রী মার্টিন ময়িজও। আর এ হত্যাকাণ্ডের মিশনে অংশ নেয় ২৮ জন বিদেশি ঘাতক। ৫৩ বছর বয়সী জোভেনেল ময়িজ ২০১৭ সালে ক্ষমতায় আসেন।

বিশ্লেষকদের মতে, হাইতি পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের স্বাধীন দ্বীপরাষ্ট্র। এর সরকারি নাম হাইতি প্রজাতন্ত্র। ক্যারিবীয় সাগরের হিস্পানিওলা দ্বীপের পশ্চিম এক-তৃতীয়াংশ অঞ্চল নিয়ে রাষ্ট্রটি গঠিত। দ্বীপের বাকি অংশে ডোমিনিকান প্রজাতন্ত্র অবস্থিত।

দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতার ইতিহাস দীর্ঘ। বেশ কয়েকজন স্বৈরশাসক দেশটি শাসন করেছেন। এদের মধ্যে ফ্রঁসোয়া দুভালিয়ের নাম উল্লেখযোগ্য। ২১০০ শতকের শুরুতে এসে দেশটি একটি গ্রহণযোগ্য সরকার প্রতিষ্ঠা এবং জনগণের অর্থনৈতিক ও সামাজিক অবস্থা উন্নয়নের চেষ্টা করছে।

আরও পড়ুন : সোমালিয়ায় বোমা হামলায় সেনাসহ নিহত ১১

উল্লেখ্য, ১৮০৪ সালে হাইতি ল্যাটিন প্রথম স্বাধীন দেশ হিসেবে আবির্ভূত হয়। এটিই দাসদের সফল বিপ্লবের ফলে সৃষ্ট একমাত্র রাষ্ট্র। হাইতি প্রথমে স্পেনীয় ও পরে ফরাসি উপনিবেশ ছিল। হাইতির সংখ্যাগরিষ্ঠ আফ্রিকান দাসেরা ফরাসি ঔপনিবেশিকদের উৎখাত করলে হাইতি স্বাধীনতা লাভ করে। পর্তোপ্রাস দেশটির রাজধানী ও বৃহত্তম শহর।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড