• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদেশি যোদ্ধাদের ড্রোন উড়ানো শেখাচ্ছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫২
বিদেশি যোদ্ধাদের ড্রোন উড়ানো শেখাচ্ছে ইরান
ইরানে ড্রোন উড়ানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে (ছবি : ইরনা)

মধ্যপ্রাচ্যে বিদেশি যোদ্ধাদের শক্তিশালী ড্রোন উড়ানোর প্রশিক্ষণ দিচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির ইসফাহান শহরের কাছে একটি বিমান ঘাঁটিতে এসব যোদ্ধাদের ড্রোন চালানো শেখানো হয় বলে অভিযোগ তুলেছে ইসরায়েল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, এক মাস আগে ইসরায়েল নিয়ন্ত্রিত একটি ট্যাংকারে ড্রোন হামলার ঘটনায় সন্দেহভাজন হিসেবে তেহরানকে দায়ী করা হয়। এবার ইরানের বিরুদ্ধে বিভিন্ন দেশের যোদ্ধাদের ড্রোন চালানোর প্রশিক্ষণ দেওয়ার অভিযোগ আনল চির প্রতিদ্বন্দ্বী তেল আবিব।

রবিবার (১২ সেপ্টেম্বর) বিবৃতির মাধ্যমে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ জানিয়েছেন, ইসফাহান শহরের উত্তরাঞ্চলের কাশান বিমান ঘাঁটি ব্যবহার করে ইরাক, সিরিয়া, ইয়েমেন এবং লেবাননের সশস্ত্র গোষ্ঠীগুলোকে তেহরানের তৈরি চালক বিহীন আকাশযান চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এই ঘটনাকে ইরানের বিরুদ্ধে নতুন সত্য উন্মোচিত হলো বলে উল্লেখ করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে গাজা উপত্যকায় ইরান এ ধরনের চালক বিহীন যান উৎপাদনের অনুমতি পাওয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করা হয়েছে। তেল আবিবের কাছে রেইচম্যান বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ সম্মেলনে গান্তজ তেহরানের বিরুদ্ধে এসব গুরুতর অভিযোগটি তুলেছেন।

আরও পড়ুন : যুক্তরাজ্যে ভ্যাকসিন পাসপোর্ট ‘বাধ্যতামূলক’ ঘোষণা প্রত্যাহার

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, কাশান বিমান ঘাঁটির রানওয়েতে চালক বিহীন আকাশযান চলাচলের বিষয়টি স্যাটেলাইটের ছবিতে উঠে এসেছে। যদিও তেল আবিবের এই অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি তেহরান।

গত ২৯ জুলাই আরব সাগরে ইসরায়েলি তেলের ট্যাংকারে আক্রমণের ঘটনায় ইরানকে দায়ী করে ইসরায়েল। ওই হামলায় তেল ট্যাংকারের দুই ক্রু নিহত হন। এদের মধ্যে একজন ছিলেন ব্রিটিশ নাগরিক এবং অন্যজন রোমানিয়ার নাগরিক।

আরও পড়ুন : ভারতে করোনায় কমেছে মৃত্যু, বাড়ল সুস্থতা

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান জোডিয়াক ম্যারিটাইমের অধীনে পরিচালিত হচ্ছিল এমভি মার্সার স্ট্রিট নামের ওই জাহাজটি। ওই কোম্পানির মালিক ইসরায়েলি ধনকুবের ইয়াল ওফের। তবে ওই তেলের ট্যাংকারে হামলার ঘটনায় নিজেদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড