• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে আঘাত হানছে শক্তিশালী টাইফুন ‘চ্যানথু’

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৫
চীনে আঘাত হানছে শক্তিশালী টাইফুন ‘চ্যানথু’
ঝড়ের হাত থেকে নিজেকে রক্ষা করার চেষ্টা করছেন এক ব্যক্তি (ছবি : সিনহুয়া)

এশিয়ার পরাশক্তি চীনের দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী টাইফুন ‘চ্যানথু’। ফলে উপকূলীয় অঞ্চলগুলোতে তীব্র ঝড়-বৃষ্টি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। ক্ষয়ক্ষতি এড়াতে সাংহাই শহর ও আশপাশের অঞ্চলগুলোর স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এমনকি বন্ধ রয়েছে বিমান, ট্রেন ও নৌপথের চলাচলও।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটারের বেশি বলে জানিয়েছে সাংহাই কর্তৃপক্ষ। আবহাওয়া অফিস রবিবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যায় সুপার টাইফুন আঘাত হানার পূর্বাভাস দিয়েছিল। যদিও সেই শঙ্কা এখনো কাটেনি।

চীনের বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদন অনুযায়ী, চ্যানথুর সতর্কতায় সাংহাইয়ের কাছে ঝেজিয়াং প্রদেশে রবিবার সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। প্রদেশের কিছু শহরে রেল সেবা ও ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে। স্কুলগুলো আপাতত না খোলার নির্দেশনাও দেওয়া হয়েছে। বন্যা সতর্কতা জারি রয়েছে ঝেজিয়াংয়ের নয়টি জেলায়।

আরও পড়ুন : দাবানলে পুড়ছে স্পেন

সপ্তাহের শেষে শক্তিশালী এ টাইফুন তাইওয়ানের পূর্ব উপকূল অতিক্রম করেছে। টাইফুনের প্রভাবে কোথাও বিদ্যুৎ সংযোগ ও চলাচলের বিঘ্ন ঘটলেও বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর এখনো পাওয়া যায়নি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড