• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যোদ্ধাদের ইউনিফর্ম পরতে বলছে তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৯
যোদ্ধাদের ইউনিফর্ম পরতে বলছে তালেবান
ইউনিফর্ম পরিহিত তালেবান যোদ্ধারা (ছবি : রয়টার্স)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুলে দায়িত্ব পালনের সময় নিজেদের সকল সশস্ত্র যোদ্ধাকে ইউনিফর্ম পরার নির্দেশ দিয়েছে তালেবান। রবিবার (১২ সেপ্টেম্বর) বাহিনীটির এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানায় জার্মান মিডিয়া ডয়েচে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, তালেবান যোদ্ধাদের হাতে সাধারণ মানুষকে অত্যাচার ও হয়রানির বিষয়ে একের পর এক অভিযোগের পর নির্দেশনাটি দেওয়া হলো।

গত মাসে রাজধানী কাবুলসহ পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণের পর সাধারণ ক্ষমার ঘোষণা দেয় তালেবান। বলা হয়েছিল- বিদেশি সেনাবাহিনী ও সাবেক আফগান সরকারের সঙ্গে কাজ করার কারণে কারও বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে না। সাধারণ মানুষের ওপর অত্যাচার করা হবে না। রাস্তাঘাটে মারধর করা হবে না।

যদিও তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকেই আফগানিস্তানের বিভিন্ন অংশ থেকে সাধারণ মানুষকে অত্যাচার-নির্যাতন ও মারধর করা হচ্ছে বলে অভিযোগ উঠতে থাকে। রাজধানী কাবুলেও তালেবান যোদ্ধাদের বিরুদ্ধে সাধারণ মানুষকে এমনকি বিক্ষোভরত নারীদেরও মারধরের অভিযোগ উঠেছে। এছাড়া রাস্তায় রাস্তায় তারা লাঠি এবং বেত হাতে ঘুরছে বলেও অভিযোগ উঠেছে।

এমন পরিস্থিতিতে রবিবার তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বার্তা সংস্থা ডিপিএকে জানিয়েছেন, তালেবান যোদ্ধাদের নির্দিষ্ট ইউনিফর্ম পরার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : ইরাকে মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

তিনি বলেছেন, কাবুলে দায়িত্বপালনের সময় এবং কোনো বাড়িতে বা ভবনে তল্লাশি অভিযান পরিচালনার সময় পুলিশ, গোয়েন্দা সংস্থার সদস্যসহ নিরাপত্তা বাহিনীর সকল সদস্যকে ইউনিফর্ম পরার নির্দেশনা দেওয়া হয়েছে।

তালেবানের মুখপাত্রের দায়িত্বপালনের পাশাপাশি আফগানিস্তানের নতুন অন্তর্বর্তী সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মুজাহিদ।

এই মুহূর্তে তালেবান যোদ্ধাদের ‘বদরি ৩১৩’ ইউনিটের একটি বড় দল কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছে। তাদের কিছুদিন আগেই ইউনিফর্ম দেওয়া হয়েছে। তোলো নিউজ জানিয়েছে, শিগগিরই তাদের সঙ্গে সাবেক সরকারের পুলিশ সদস্যরাও যোগ দেবেন।

যদিও বিমানবন্দরের বাইরে দায়িত্ব পালন করা যোদ্ধারা সাদা পোশাকেই ঘুরছিলেন। এবার তাদেরও ইউনিফর্ম পরতে হবে। জাবিহুল্লাহ মুজাহিদ ইঙ্গিত দিয়েছেন, ওই তালেবান যোদ্ধাদেরই পুলিশে সংযুক্ত করা হবে। এছাড়া ইউনিফর্ম পরিধান করলে কারা অন্যায় অত্যাচার করছে, তা খুঁজে বের করা সহজ হবে। ব্যবস্থাও নেওয়া যাবে।

আরও পড়ুন : বিভক্তির রাজনীতি পরিহারের ডাক বুশের

মিডিয়াগুলো বলছে, সাধারণ ক্ষমা ঘোষণার পরও তালেবান যোদ্ধাদের হাতে সাধারণ মানুষ ব্যাপক নির্যাতনের শিকার হওয়া এবং এই ইস্যুতে তীব্র সমালোচনার পর যোদ্ধাদের ইউনিফর্ম পরা বাধ্যতামূলক করল তালেবান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড