• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষেপণাস্ত্র নিয়ে উত্তর কোরিয়াকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:০০
ক্ষেপণাস্ত্র নিয়ে উত্তর কোরিয়াকে সতর্ক করল যুক্তরাষ্ট্র
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জন উন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পোস্টার (ছবি : সিএনএন)

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে উত্তর কোরিয়াকে সতর্ক বার্তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গুরুত্বপূর্ণ সেই বার্তায় বলা হয়েছে, উত্তর কোরিয়ার এ ধরনের কর্মকাণ্ডকে তার প্রতিবেশী ও আশপাশের দেশসমূহ হুমকি হিসেবে বিবেচনা করছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) মার্কিন সামরিক বাহিনীর সদর দফতর পেন্টাগন থেকে পাঠানো এ সম্পর্কিত বিবৃতিতে বলা হয়, উ. কোরিয়ার সামরিক উন্নয়ন বিষয়ক বিভিন্ন কর্মসূচি দেশটির প্রতিবেশী ও অন্যান্য দেশের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দেখা দিচ্ছে। যা কারও কাছে একেবারেই কাম্য নয়।

শনিবার ও রবিবার একটি নতুন দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি সোমবার সকালে এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে জানানো হয়, নতুন ধরনের এই ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো ১ হাজার ৫০০ কিলোমিটার (৯০০ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার সামরিক ও নিরাপত্তা গত দিক থেকে নতুন এই ক্ষেপণাস্ত্র খুবই ‘গুরুত্বপূর্ণ’। কারণ বিশ্বের ‘নিষ্ঠুর শক্তিগুলো’ উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেসব ‘ষড়যন্ত্র’ করছে, সে সবের ‘যোগ্য জবাব’ দেবে এসব ক্ষেপণাস্ত্র।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র প্রকল্প ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের নির্মাণ নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ। এই ধরনের কর্মকাণ্ডের জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে দেশটি।

আরও পড়ুন : ইরাকে মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

যদিও ক্রুজ ক্ষেপণাস্ত্রের বিষয়টি আগে তেমনভাবে আলোচনায় আসেনি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নথিতেও এ ধরনের ক্ষেপণাস্ত্রের বিষয়ে করণীয় পদক্ষেপ সম্পর্কে স্পষ্টভাবে কিছু উল্লেখ করা হয়নি।

ফলে ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরির বিষয়ে উ. কোরিয়ার সামনে এখন পর্যন্ত কোনো বাধা নেই। তাছাড়া চলতি বছরের প্রথম দিকে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন জানিয়েছিলেন, ছোট আকারের বিস্ফোরক অস্ত্র উদ্ভাবন করা এখন উত্তর কোরিয়ার প্রধান লক্ষ্য।

এ দিকে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায় এরই মধ্যে উদ্বেগ জানিয়েছে প্রতিবেশী দুই দেশ জাপান ও দক্ষিণ কোরিয়া।

আরও পড়ুন : বিভক্তির রাজনীতি পরিহারের ডাক বুশের

সোমবারের বিবৃতিতে পেন্টাগনের পক্ষ থেকে বিষয়টি নিয়ে বলা হয়েছে, উত্তর কোরিয়ার স্মরণে রাখা উচিত- জাপান ও দক্ষিণ কোরিয়াকে নিরাপত্তা বিষয়ক সহায়তা দিতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

সূত্র : এএফপি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড