• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান সরকারকে স্বীকৃতি দেয়নি ফ্রান্স

  আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৭
আফগান সরকারকে স্বীকৃতি দেয়নি ফ্রান্স
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লি দ্রিয়ান (ছবি : ফ্রান্স ২৪)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে তালেবানের নতুন তত্ত্বাবধায়ক সরকারকে এখনো কোনো ধরনের স্বীকৃতি দেয়নি ফ্রান্স। শনিবার (১১ সেপ্টেম্বর) দিবাগত রাতে বিবৃতির মাধ্যমে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লি দ্রিয়ান বলেন, তালেবান পুরোপুরি মিথ্যা বলেছে। তাদের নতুন সরকারের সঙ্গে ফ্রান্স এখনো সম্পর্ক তৈরি করেনি।

আফগান ভূখণ্ডে অবস্থানরত বিদেশিদের পরবর্তীকালে কিভাবে সরিয়ে নেওয়া হবে সে বিষয়ে আলোচনা করতে কাতারে যাচ্ছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী। মূলত এর আগেই তিনি আভাস দিলেন যে, তালেবান সরকারের সঙ্গে ফ্রান্স এখনো সম্পর্ক স্থাপন করেনি।

ফ্রান্স-৫ টিভিকে দেওয়া সাক্ষাতকারে লি দ্রিয়ান বলেছেন, তারা (তালেবান) বলছে, কিছু সংখ্যক বিদেশি এবং আফগান নাগরিককে তারা দ্রুত দেশ ত্যাগের অনুমতি দেবে। একটি অন্তর্ভুক্তিমূলক এবং প্রতিনিধিত্বমূলক সরকারের কথা বলেছিল তারা। কিন্তু তারা মিথ্যা বলেছিল।

আরও পড়ুন : আফগান ইস্যুতে পাক ভূখণ্ডে ৭ দেশের গোয়েন্দা প্রধান

তিনি আরও বলেন, তালেবানের নতুন সরকারকে এখনো স্বীকৃতি দেয়নি ফ্রান্স। এমনকি তাদের সঙ্গে কোনো ধরনের সম্পর্কও স্থাপিত হয়নি। আমরা তালেবানকে বিভিন্ন পদক্ষেপ নিতে দেখতে চাই। বর্তমান সময়ে তাদের অর্থনৈতিক সংকট রয়েছে এবং আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন প্রয়োজন। যদিও এটা তাদের ওপরই নির্ভর করছে। এখন পর্যন্ত প্রায় তিন হাজার মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে ফ্রান্স।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড