• রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রিসে টিকাবিরোধীদের মিছিলে পুলিশের হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪১
গ্রিসে টিকাবিরোধীদের মিছিলে পুলিশের হামলা
গ্রিসে টিকাবিরোধীদের বিক্ষোভ দমনে মোতায়েন পুলিশ সদস্যরা (ছবি : রয়টার্স)

ইউরোপের ভূমধ্যসাগরীয় দেশ গ্রিসে মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী টিকাবিরোধীদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে পুলিশের। শনিবার (১১ সেপ্টেম্বর) টিয়ারগ্যাস ও জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের বিশাল মিছিল ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শনিবার গ্রিসের দ্বিতীয় বৃহত্তম শহর থেসালোনিকিতে দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিসের ভাষণ দেওয়ার কথা ছিল। ওইদিন শহরটিতে আন্দোলন শুরু করেন টিকাবিরোধীরা। প্রতিবেদনে বলা হয়েছে, অন্তত ১৫ হাজারেরও বেশি মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন।

প্রধানমন্ত্রীর কর্মসূচির দিন এই বিক্ষোভ শুরু হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে ও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিতে পুলিশ জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহার করেছে বলে জানিয়েছে রয়টার্স।

গ্রিসে টিকা বিরোধী প্রতিবাদ শুরু হয় গত জুলাই মাসে, যখন দেশটির সরকার টিকার সব স্বাস্থ্যকর্মী ও নার্সিং হোম কর্মীদের জন্য করোনা ভ্যাকসিনের ডোজ গ্রহণের বাধ্যতামূলক ঘোষণা করে। পরবর্তীকালে এই তালিকায় শিক্ষকদেরও অন্তর্ভুক্ত করা হয়।

টিকার ডোজ না নেওয়ার কারণে গত ১ সেপ্টেম্বর প্রায় ছয় হাজার স্বাস্থ্যকর্মীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার পর বিক্ষোভের মাত্রা আরও বেড়ে যায়।

আরও পড়ুন : স্বাধীনতার দাবিতে বিক্ষোভে উত্তাল বার্সেলোনা

শনিবারের বিক্ষোভ সম্পর্কে এক বিবৃতিতে গ্রিসের স্বাস্থ্যকর্মীদের সংগঠন পোয়েডিনের পক্ষ থেকে বলা হয়েছে, আমরা টিকার পক্ষে আছি, কিন্তু তা বাধ্যতামূলক করার পক্ষে নই।

পোয়েডিনের এক সদস্য রয়টার্সকে জানিয়েছেন, গ্রিসে টিকার একটি ডোজও নেননি এমন স্বাস্থ্যকর্মীদের মোট সংখ্যা প্রায় ১০ হাজার এবং তাদের ভবিষ্যৎ নিয়ে সংগঠন চিন্তিত।

গ্রিসের সরকারি তথ্য অনুযায়ী দেশটির মোট জনসংখ্যার ৫৫ শতাংশ করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন এবং টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন ৫৯ শতাংশ মানুষ।

প্রাণঘাতী ভাইরাসটির তাণ্ডব শুরুর পর থেকে এ পর্যন্ত গ্রিসে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ছয় লাখ ১৩ হাজার ৮৩৮ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ১৪ হাজার ১৪১ জনের।

আরও পড়ুন : মালয়েশিয়ায় ফ্র্যাঞ্চাইজি শিল্পে ব্যাপক অর্জন ম্যাট্রেডের

উল্লেখ্য, এর মধ্যে শনিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন দুই হাজার ১৯৭ জন। আর মারা গেছেন ৩৯ জন।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড