• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিকা না নেওয়ার দাবিতে বিক্ষোভে উত্তাল তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ১৪:১৬
টিকা না নেওয়ার দাবিতে বিক্ষোভে উত্তাল তুরস্ক
তুরস্কের সড়কে বিক্ষোভরত জনতা (ছবি : ইউরো নিউজ)

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন, কোভিড পরীক্ষা ও মাস্ক পরাসহ প্রাণঘাতী রোগটি নিয়ে তুর্কি সরকারের নতুন কিছু নির্দেশনার বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে তুরস্কের রাজপথ। শনিবার (১১ সেপ্টেম্বর) ইস্তাম্বুলের বিভিন্ন পথে আন্দোলন করেছেন প্রায় ২ হাজার তুর্কি জনগণ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তুরস্কে এ ধরনের প্রতিবাদ এবারই প্রথম। বিশ্বের বিভিন্ন দেশে এর আগে যে টিকাবিরোধী র্যালি হয়েছিল তুরস্কের গতকালের মিছিল মূলত তারই প্রতিচ্ছবি। আন্দোলনে যারা অংশ নিয়েছিলেন তাদের মধ্যে অধিকাংশের মুখেই মাস্ক ছিল না। মিছিলে অংশগ্রহণকারীরা স্লোগান স্লোগানে উত্তাল করে রাখেন ইস্তাম্বুলের রাজপথ। এ সময় তাদের হাতে প্ল্যাকার্ড ও তুরস্কের জাতীয় পতাকাও ছিল।

মিছিলে অংশগ্রহণকারী ৪০ বছর বয়সী এক ব্যক্তি বলেন, এই মহামারি আমাদের স্বাধীনতাকে আরও কেড়ে নিচ্ছে, আর যার কোনো শেষ নেই। টিকা, মাস্ক, পিসিআর টেস্ট এসব হয়তো বাধ্যতামূলক করা হবে। আমরা এখানে এসবের বিরুদ্ধে আওয়াজ তুলতে এসেছি।

দেশের অভ্যন্তরে বিমানে উঠতে, ট্রেনে ও বাসে উঠতে এবং বড় লোক সমাগম এমন সব অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সোমবার তুরস্ক সরকার ঘোষণা দিয়েছে, হয় টিকা নেওয়ার প্রমাণ থাকতে হবে; নয়তো করোনা টেস্টের নেগেটিভ ফল থাকতে হবে।

বিদ্যালয়ে কাজ করেন কিন্তু এখনো টিকা নেননি, এমন প্রত্যেকের জন্য সপ্তাহে দুবার করে পিসিআর টেস্টের নিয়ম করা হয়েছে। এছাড়া পাবলিক প্লেসে মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রাখার কথাও বলা হয়েছে।

আরও পড়ুন : ‘আফগানিস্তানে তালেবানের তত্ত্বাবধায়ক সরকার অবৈধ’

তুরস্কে এখন পর্যন্ত প্রায় ৬৩ শতাংশ মানুষ করোনা প্রতিরোধী ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন। এরই মধ্যে মোট ১০ কোটি ডোজ টিকা প্রদান করা হয়েছে।

তারপরও দেশটিতে প্রতিদিন প্রায় ২৩ হাজারের মানুষ নতুন করে প্রাণঘাতী ভাইরাসটিতে সংক্রমিত হচ্ছেন। তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোসা মূলত এর জন্য যারা ভ্যাকসিন নেননি তাদেরই দায়ী করেছেন।

শনিবার টুইট বার্তায় তিনি লিখেছেন, ভ্যাকসিনই শেষ সমাধান। এটা বাধ্যতামূলক করাটাই এখন জরুরি একটি বিষয়। এবার আয়োজিত মিছিলটির জন্য পুলিশের অনুমতি ছিল। এতে অংশগ্রহণের জন্য টিকা নেওয়ার প্রমাণপত্র বা করোনা টেস্টের ফল নেগেটিভ হওয়ার প্রয়োজন ছিল না। পুলিশ মিছিলে কোথাও কোনো ধরনের বাধাও দেয়নি।

আরও পড়ুন : আফগানিস্তানে তালেবানের হামলায় ৪ বিক্ষোভকারী নিহত

সরকারি বিভিন্ন বিধি-নিষেধের বিরোধিতা করে গড়ে ওঠা প্যানডেমিক রেজিসট্যান্স মুভমেন্টের একজন বলেন, আমরা সমস্ত বিধিনিষেধের বিপক্ষে। টিকার বিষয়টি এখনো সম্পূর্ণ না। আমরা মনে করি এটা এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড