• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় ফ্র্যাঞ্চাইজি শিল্পে ব্যাপক অর্জন ম্যাট্রেডের

  আহমাদুল কবির, মালয়েশিয়া

১২ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪৮
মালয়েশিয়ায় ফ্র্যাঞ্চাইজি শিল্পে ব্যাপক অর্জন ম্যাট্রেডের
মালয়েশিয়ায় ম্যাট্রেডের সদস্যরা (ছবি : মালয় টাইমস)

বাণিজ্যের ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজি শিল্পে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া। যা দেশের দ্রুততম বর্ধনশীল খাতগুলোর মধ্যে একটি। মালয়েশিয়ান এক্সটারনাল ট্রেড ডেভেলপমেন্ট কর্পোরেশনের (ম্যাট্রেড) উপ প্রধান নির্বাহী কর্মকর্তা শরিমহটন ম্যাট সালেহ বিবৃতির মাধ্যমে বলেছেন, বিদেশে মালয়েশিয়ান ফ্র্যাঞ্চাইজির মাধ্যমে আন্তর্জাতিকভাবে আরও পণ্য ও সেবা বাজারজাত করা, দেশের রপ্তানি বৃদ্ধিতে এবং বিদেশে মালয়েশিয়ান ব্র্যান্ডের দৃশ্যমানতা বৃদ্ধি করা যায়।

উপ প্রধান নির্বাহী কর্মকর্তার নির্বাহী কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সরকারি বার্তা সংস্থা বারনামা অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়, মালয়েশিয়ার বহির্বাণিজ্য প্রবৃদ্ধি ২০২১ সালের প্রথমার্ধে ২৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ১.১ ট্রিলিয়ন রিঙ্গিত হয়েছে। যা বাণিজ্য, রপ্তানি এবং আমদানির ক্ষেত্রে অর্ধ-বছরের সর্বোচ্চ অর্জন। একই সঙ্গে বাণিজ্য উদ্বৃত্ত বছরে ৮৭.৭ শতাংশ বেড়ে ১১৫.০৪ বিলিয়ন হয়েছে।

মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীন জাতীয় বাণিজ্য প্রচার সংস্থা যৌথভাবে ডোমেস্টিক ট্রেড অ্যান্ড কনজুমার অ্যাফেয়ার্স মন্ত্রণালয়, মালয়েশিয়ান ফ্র্যাঞ্চাইজ অ্যাসোসিয়েশন এবং পেরবাদানান ন্যাশনাল বারহাদ এর সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য প্রচারের আয়োজন করে।

ম্যাট্রেড বলছে, ফ্র্যাঞ্চাইজি শিল্প মহামারির প্রভাব থেকে পুনরুদ্ধার শুরু করার পূর্বাভাস দিচ্ছে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রায় আট লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে এবং এই কর্মসংস্থানের অধিকাংশই খুচরা, খাদ্য এবং পরিষেবা শিল্পে। খাদ্য ও পানীয় শিল্পে, মহামারি প্রভাবের ফলে আগামী বছরগুলিতে এর চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন : স্বাধীনতার দাবিতে বিক্ষোভে উত্তাল বার্সেলোনা

মালয়েশিয়ান ফ্র্যাঞ্চাইজার বিদেশে সম্ভাব্য অংশীদারের জন্য ফ্ল্যাক্সিবল এবং সাশ্রয়ী মূল্যের মাস্টার ফ্র্যাঞ্চাইজি প্যাকেজ অফার করে সুযোগ কাজে লাগাতে পারে বলে সংস্থাটি মনে করছে।

বর্তমানে মালয়েশিয়ার ৬৫ বিখ্যাত ফ্র্যাঞ্চাইজি ব্র্যান্ড, যেমন- ম্যারি ব্রাউন, ম্যানহাটন ফিশ মার্কেট, সিক্রেট রেসিপি, চিকেন রাইস শপ, নেলসনস, রয়েল সেলাঙ্গর, গ্লোবাল আর্ট অ্যান্ড ক্রিয়েটিভ, স্মার্ট রিডার, পনি, কিউ-ডিস এবং লন্ড্রি বার বিশ্বের ৬৬টি দেশে তাদের উপস্থিতি প্রতিষ্ঠা করেছে।

ম্যাট্রেড বলছে, এমনকি কোভিড-১৯ মহামারির সীমাবদ্ধতা এবং চ্যালেঞ্জের মুখেও, গ্লোবাল আর্ট এবং রোটিবয়ের মতো কিছু মালয়েশিয়ান ব্র্যান্ড চীন এবং সিঙ্গাপুরে তাদের ব্যবসা সম্প্রসারণ করতে পেরেছে।

আরও পড়ুন : স্পেনে বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

উল্লেখ্য, মালয়েশিয়া এক্সপো ২০২০তে মোট ৫১১.৬৬ মিলিয়ন রিঙ্গিত বিক্রয় করেছে এবং মালয়েশিয়া প্যাভিলিয়ন তিনটি প্রধান পুরস্কার পেয়েছে, যথা, সেরা বাণিজ্য ও অর্থনৈতিক ফলাফল, অনলাইন ব্যবসার জন্য সেরা বাণিজ্য আয়োজক এবং সেরা ট্রেড ভিজিটর সংগঠক।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড