• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাধীনতার দাবিতে বিক্ষোভে উত্তাল বার্সেলোনা

  আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ১১:২০
স্বাধীনতার দাবিতে বিক্ষোভে উত্তাল বার্সেলোনা
বিক্ষোভে উত্তাল বার্সেলোনার রাজপথ (ছবি : এএফপি)

স্পেন থেকে স্বাধীনতার দাবিতে দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসছেন সাধারণ কাতালানরা। শনিবার (১১ সেপ্টেম্বর) অঞ্চলটির রাজধানী বার্সেলোনায় হাজার হাজার কাতালান এই দাবি নিয়ে সড়কে নেমে আসেন। তারা পতাকা উড়িয়ে, গান গেয়ে ও স্লোগান দিতে দিতে মিছিল করেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, স্পেন সরকার বিচ্ছিন্নতাবাদী মনে করে এমন নয়জন নেতাকে মুক্তি দেওয়ার পর কাতালানদের সংগঠন অ্যাসেম্বেলা ন্যাশনাল কাতালানা-এএনসি মিছিলটি বের করে। স্বাধীনতা আন্দোলনের জন্য এই নয় নেতাকে ২০১৭ সালে গ্রেফতার করে কারাগারে রাখে স্পেন সরকার। স্পেনের জন্য একটা বড় রাজনৈতিক সংকট ছিল এটি।

মিছিলকারীদের অধিকাংশের মুখ ঢাকা ছিল। পুলিশ জানায়, প্রায় এক লাখ আট হাজার মানুষ আন্দোলনে নামে। যদিও এএনসির দাবি, তাদের প্রায় ৪ লাখ নেতাকর্মী মিছিলটিতে অংশ নিয়েছেন।

কিন্তু এ সংখ্যা ২০১৯ এর বিক্ষোভকারীদের চেয়ে কম। সে সময় প্রায় ৬ লাখ মানুষ স্বাধীনতার দাবিতে রাস্তায় নেমেছিল এবং গত বছর কোভিড-১৯ প্রতিবন্ধকতার কারণে স্বল্প সংখ্যক আন্দোলনকারী সংঘবদ্ধ হতে পেরেছিলেন।

ক্ষমা পাওয়া নয়জন নেতার মধ্যে কয়েকজন শনিবারের বিক্ষোভটিতে অংশ নিয়েছেন। ১১ সেপ্টেম্বর দিনটি কাতালোনিয়াদের কাছে ‘লা দিয়াদা’। ১৭১৪ সালের এই দিনে স্প্যানিশ বাহিনীর দ্বারা বার্সেলোনার পতন ঘটে।

আরও পড়ুন : ইরানকে থামানোর কৌশল নির্ধারণে চার আরব দেশ

এএনসি চেয়ারম্যান এলিসেন্ডা প্যাফুজি বলেছেন, চার বছর পর নয়জন বিশেষ ব্যক্তি আবার ‘লা দিয়াদা’তে অংশ নিয়েছেন। রাজনৈতিক বন্দিরা রাজপথে ফিরেছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড