• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাইডেন-জিনপিংয়ের প্রথম ফোনালাপ

  আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৫
বাইডেন-জিনপিংয়ের প্রথম ফোনালাপ
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : সিনহুয়া)

বিশ্বের দুই অর্থনৈতিক পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন এবার বিভিন্ন ইস্যুতে আলোচনার দ্বার খুলছে। দীর্ঘ সাত মাস পর প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোনে কথা বলেছেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে এরই মধ্যে বিষয়টি নিশ্চিত করেছে। খবর আল-জাজিরার।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) হোয়াইট হাউসের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে বলা হয়, দুই দেশের আগ্রহ, মূল্যবোধ এবং শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক নিয়ে কথা হয়েছে।

বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানান, টেলিফোন আলাপে বাইডেন যে বার্তা দিয়েছেন তা হলো যুক্তরাষ্ট্র নিশ্চিত করতে চায়, প্রতিযোগিতার বৈচিত্র্যময় পরিবেশ চায় তারা এবং ভবিষ্যতে যুক্তরাষ্ট্র এমন কোনো পরিস্থিতি চায় না, যেখানে আমরা অনিচ্ছাকৃত দ্বন্দ্বের সম্মুখীন হই।

বাণিজ্য যুদ্ধ, নৌ আধিপত্য বিস্তারসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক তলানিতে ঠেকেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ এশিয়া সফরের পর উত্তেজনা আরও বেড়ে যায়।

আরও পড়ুন : করোনা মোকাবিলায় বাইডেনের কঠোর নির্দেশনা

যদিও চীনের সঙ্গে প্রতিযোগিতার সম্পর্ক চাইলেও কোনো দ্বন্দ্বে না জড়ানোর কথা সফরে এসে বলেছিলেন কমলা হ্যারিস। এবার দুই দেশের প্রধানদের টেলিফোন আলাপের পর বোঝা যাচ্ছে বৈশ্বিক পরিস্থিতিতে তারা কিছুটা নমনীয় হতে যাচ্ছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড