• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্লোভেনিয়ায় করোনার চতুর্থ ঢেউয়ের আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৬
স্লোভেনিয়ায় করোনার চতুর্থ ঢেউয়ের আঘাত
করোনার নমুনা সংগ্রহ করা হচ্ছে (ছবি : বিবিসি নিউজ)

ইউরোপের মধ্যাঞ্চলীয় দেশ স্লোভেনিয়াতে নতুন করে বৃদ্ধি পাচ্ছে মহামারি করোনা ভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় এক হাজার ৯৩ জনের প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চলতি বছরের এপ্রিলের পর যা ছিল সর্বোচ্চ। এছাড়াও শক্তিশালী রোগটির সংক্রমণে শেষ এক দিনে স্লোভেনিয়াতে মৃত্যুবরণ করেছেন তিনজন। আর শনাক্তের হারও ছাড়িয়েছে ২০ শতাংশ। যা দেশটির সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।

শুধু স্লোভেনিয়া নয় উত্তর মেসিডোনিয়া, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, রোমানিয়া, বুলগেরিয়া, সার্বিয়া, ক্রোয়েশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে গ্রীষ্মের বিদায়ের সঙ্গে সঙ্গে ক্রমশ বাড়ছে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা।

বিশেষজ্ঞদের মতে, ইউরোপের বিভিন্ন দেশে এরই মধ্যে করোনার চতুর্থ ঢেউ শুরু হয়েছে। নীতি-নির্ধারকেরা যদি এখনই প্রয়োজনীয় কোনো পদক্ষেপ না নেয়, তাহলে চতুর্থ ঢেউয়ে ইউরোপের বিভিন্ন দেশে কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা অতীতের সব ঢেউয়ের তুলনায় অনেক বেশি হবে।

মূলত করোনার নতুন ধরন ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারের কারণে ইউরোপে ভাইরাসটির আরও একটি ওয়েভ আসতে শুরু করেছে বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন। যদিও অর্থনৈতিক বিপর্যয় ও জনজীবনের স্থবিরতার কথা ভেবে বর্তমান সময়ে ইউরোপের কোনো দেশ লকডাউনের পথে হাঁটছে না। বরং এখন পর্যন্ত যারা ভ্যাকসিন নেননি, তাদের দ্রুত ভ্যাকসিনের আওতায় আনার জন্য ইউরোপের দেশগুলো বিভিন্ন ধরণের পদক্ষেপের কথা জানিয়েছে।

আরও পড়ুন : করোনায় ৪৬ লাখ ১৯ হাজার মৃত্যু দেখল বিশ্ব

কিন্তু কারিগরি সীমাবদ্ধতা ও পর্যাপ্ত টিকার সরবরাহ না থাকায় দক্ষিণ-পূর্ব ইউরোপের বহু দেশ এখনো আশানুরূপভাবে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করতে পারেনি। ইউরোপের অন্যান্য অঞ্চলের তুলনায় দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশগুলো অর্থনৈতিক ও অবকাঠামোগত দিক থেকে অনেকটাই পিছিয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময় থেকে শুরু করে আশির দশকের শেষ পর্যন্ত ইউরোপের এসব দেশে কমিউনিজমভিত্তিক শাসন ব্যবস্থার প্রচলন ছিল।

বিশ্লেষকদের মতে, বিশ লাখ জনসংখ্যার দেশ স্লোভেনিয়াতে এখন পর্যন্ত মোট দুই লাখ ৭৩ হাজার ৫২৯ জনের শরীরে প্রাণঘাতী ভাইরাসটি শনাক্ত হয়েছে। আর দেশটিতে মোট মৃত্যুবরণ করেছেন চার হাজার ৪৬২ জন।

আরও পড়ুন : করোনা মোকাবিলায় বাইডেনের কঠোর নির্দেশনা

গণটিকা কার্যক্রম জোরদার করতে সরকার দেশটিতে অবস্থিত একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর ইয়োজে পুচনিক ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ভ্যাকসিন বুথ চালু করেছে। সোমবার, বুধবার ও শুক্রবার সপ্তাহে এ তিনদিন যে কোনো নাগরিক সরাসরি এয়ারপোর্টে গিয়ে কোনো ধরণের রেজিস্ট্রেশন ছাড়া শুধু পরিচয়পত্র দেখিয়ে জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত টিকা গ্রহণ করতে পারবেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড