• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতিবৃষ্টি-বন্যায় মেক্সিকোর হাসপাতালে ১৭ রোগীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০২১, ১৩:২৭
অতিবৃষ্টি-বন্যায় মেক্সিকোর হাসপাতালে ১৭ রোগীর মৃত্যু
বন্যা কবলিতদের উদ্ধার করা হচ্ছে (ছবি : রয়টার্স)

প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর একটি হাসপাতালে কমপক্ষে ১৭ রোগীর প্রাণহানি ঘটেছে। এদের মধ্যে বেশ কয়েকজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীও রয়েছেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) কর্মকর্তাদের বরাতে করা প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, দেশটির মধ্যাঞ্চলীয় হিদালগো প্রদেশের একটি হাসপাতালে ঘটনাটি ঘটেছে।

প্রাদেশিক কর্মকর্তারা বলছেন, প্রবল বর্ষণ ও এর জেরে সৃষ্ট বন্যার কারণে নদীর পানি উপচে হিদালগো প্রদেশের তুলা শহরের একটি হাসপাতালে ঢুকে পড়ে। পরবর্তীকালে শহরের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বন্ধ হয়ে যায়। মূলত এতেই রোগীদের এই মৃত্যুর ঘটনা ঘটে।

স্থানীয় মিডিয়াগুলো বলছে, সদ্য প্রাণ হারানো রোগীদের মধ্যে কয়েকজন কোভিড সংক্রমিত রোগীও রয়েছেন। যারা হাসপাতালের সরবরাহ করা অক্সিজেনের ওপর পুরোপুরি নির্ভরশীল ছিলেন। হাসপাতালে বন্যার পানি প্রবেশের পর বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে তাদের মৃত্যু হয়।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানিয়েছে, উদ্ধারকারীরা এখন পর্যন্ত প্রায় ৪০ জন রোগীকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। অপর দিকে স্থানীয় একজন প্রাদেশিক গভর্নরকে বহনকারী একটি নৌকা নদীতে তলিয়ে গেছে। ডুবে যাওয়া সেই গভর্নরের নাম ওমর ফায়াদ।

আরও পড়ুন : মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

পরবর্তী সময়ে অবশ্য টুইটারে দেওয়া এক বার্তায় তিনি সম্পূর্ণ ‘নিরাপদে এবং ভালো’ আছেন বলে জানা গেছে। বন্যা ও দুর্যোগ-পীড়িত অঞ্চলগুলোতে জরুরি উদ্ধার তৎপরতা ও কার্যক্রম এগিয়ে নিতে প্রাদেশিক কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে বলেও জানিয়েছেন ওমর ফায়াদ।

বন্যা ও দুর্যোগ-পীড়িত লোকজনকে উদ্ধার এবং প্রয়োজনীয় সহায়তা প্রদানে দেশের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর সদস্যদের মোতায়েন করেছে মেক্সিকান সরকার। দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদর জানিয়েছেন, বন্যার পানি ঢুকে হাসপাতালে রোগীদের মৃত্যুর ঘটনায় আমি ‘ভীষণই মর্মাহত।’

বন্যার পানি প্রবেশ করেছে এমন নিচু অঞ্চলগুলোতে বসবাসকারী লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন প্রেসিডেন্ট ওব্রাদর। সম্ভব না হলে আত্মীয়-স্বজন বা বন্ধুদের সঙ্গে নিরাপদ স্থানে অবস্থানের পরামর্শ দিয়েছেন তিনি।

আরও পড়ুন : ট্রুডোর নির্বাচনি প্রচারণায় পাথর নিক্ষেপ

হিদালগো প্রদেশের বিভিন্ন অঞ্চলজুড়ে ৩০ হাজারের বেশি মানুষ বর্তমানে বন্যাপীড়িত অবস্থাতে আছেন। এছাড়া উত্তর মেক্সিকোর আরেক শহর একাটেপেকে পৃথক বন্যায় দুজনের মৃত্যু হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড