• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে করোনায় মৃত্যু ৪৬ লাখ ছুঁইছুঁই

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৩০
বিশ্বে করোনায় মৃত্যু ৪৬ লাখ ছুঁইছুঁই
করোনা ভাইরাসে আক্রান্তের মরদেহ সড়ক থেকে উদ্ধার করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে সংক্রমিত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় বাড়ল নতুন আক্রান্ত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন আট হাজারের বেশি লোক। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে কোভিড আক্রান্ত মানুষের সংখ্যা পাঁচ লাখের গণ্ডি ছাড়িয়েছে।

সর্বশেষ এক দিনে সবচেয়ে বেশি সংক্রমণ দেখল যুক্তরাষ্ট্র। যদিও দৈনিক মৃত্যুতে এখনো সবার ওপরেই রয়েছে রাশিয়া। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এতে বিশ্বব্যাপী করোনায় সংক্রমিতের সংখ্যা ২২ কোটি ২৭ লাখের ঘর ছাড়িয়ে গেছে। অপর দিকে প্রাণ হারানোদের সংখ্যাও এরই মধ্যে ৪৫ লাখ ৯৮ হাজারে পৌঁছে গেছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল সোয়া ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন আট হাজার ৩৩৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বাড়ল এক হাজার ৭০২ জন। এতে বিশ্বজুড়ে করোনায় প্রাণহানির সংখ্যা ৪৫ লাখ ৯৮ হাজার ৩৩৭ জনে পৌঁছেছে।

এছাড়া নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ১১ হাজার ৮৩৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ১০ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ২২ কোটি ২৭ লাখ ১০ হাজার ১৯৭ জন ছাড়িয়েছে।

এ দিকে সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড শনাক্ত হয়েছেন এক লাখ পাঁচ হাজার ৪৭০ জন। আর মারা গেছেন ৭৮৮ জন। দৈনিক মৃত্যুতে দেশটির অবস্থান এখন দ্বিতীয়। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত চার কোটি ১২ লাখ চার হাজার ৫২১ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ছয় লাখ ৬৮ হাজার ৯৯৫ জন।

আরও পড়ুন : মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে ‘প্রতিরোধ যুদ্ধ’ ঘোষণা

অপর দিকে বিশ্বে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৭৯৫ জন। আর নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৪২৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৭০ লাখ ৪৭ হাজার ৮৮০ জন ছাড়িয়েছে। আর মৃত্যু হয়েছে এক লাখ ৮৮ হাজার ৭৮৫ জনের।

দৈনিক মৃত্যুর তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৬৮৩ জন। আর নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন সাত হাজার ২০১ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা ৪১ লাখ ৪০ হাজার ৬৩৪ জন ছাড়িয়েছে। আর মৃত্যু হয়েছে এক লাখ ৩৭ হাজার ১৫৬ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড সংক্রমিত হয়ে মারা গেছেন ৩৪২ জন। আর নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৬৪৫ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই কোটি নয় লাখ ১৩ হাজার ৫৭৮ জন। আর প্রাণ গেছে পাঁচ লাখ ৮৪ হাজার ২০৮ জনের।

এ দিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। গেল এক দিনে দেশটিতে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩৬৮ জন। আর নতুন করে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ১৩০ জন। দেশটিতে মোট শনাক্ত রোগী তিন কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৪১ হাজার ৪৪৩ জন।

আরও পড়ুন : ভারতে করোনার সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

শেষ ২৪ ঘণ্টায় ইসলামি প্রজাতন্ত্র ইরানে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৬৩৫ জন। আর নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ২৭ হাজার ১৩৮ জন। করোনা ভাইরাস মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫১ লাখ ৮৪ হাজার ১২৪ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া মারা গেছেন এক লাখ ১১ হাজার ৮৯২ জন।

করোনায় মৃত্যুর তালিকায় এখনো ওপরের দিকেই রয়েছে মেক্সিকোর নাম। গেল এক দিনে উত্তর আমেরিকার দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৩৩০ জন। আর ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন পাঁচ হাজার ১২৭ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ৩৩ হাজার ৫১১ জন ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে মৃত্যু হয়েছে দুই লাখ ৬৩ হাজার ৪৭০ জনের।

এছাড়া এখন পর্যন্ত ৬৮ লাখ ৫৪ হাজার ২৮ জন ফ্রান্সে, আর যুক্তরাজ্যে ৭০ লাখ ৫৬ হাজার ১০৬ জন, এছাড়া ইউরোপের দেশ ইতালিতে ৪৫ লাখ ৭৯ হাজার ৫০২ জন, মুসলিম রাষ্ট্র তুরস্কে ৬৫ লাখ ৪২ হাজার ৬৫৪ জন, জার্মানিতে ৪০ লাখ ২৯ হাজার ৮৪৯ জন এবং স্পেনে ৪৮ লাখ ৯২ হাজার ৬৪০ জন করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

অপর দিকে কোভিড শনাক্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৫ হাজার ১৫৯ জন ফ্রান্সে, আর যুক্তরাজ্যে এক লাখ ৩৩ হাজার ৪৮৩ জন, ইউরোপের দেশ ইতালিতে এক লাখ ২৯ হাজার ৬৩৮ জন, মুসলিম রাষ্ট্র তুরস্কে ৫৮ হাজার ৬৫১ জন, জার্মানিতে ৯২ হাজার ৯৪৯ জন এবং স্পেনে ৮৫ হাজার ৬৬ জন মৃত্যুবরণ করেছেন।

আরও পড়ুন : ট্রুডোর নির্বাচনি প্রচারণায় পাথর নিক্ষেপ

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড