• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন রাষ্ট্রপ্রধান পেল আফগানিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৪
নতুন রাষ্ট্রপ্রধান পেল আফগানিস্তান
আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ (ছবি : আল-জাজিরা)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে মনোনীত করেছে সশস্ত্র ইসলামি সংগঠন তালেবান। গত কয়েকদিন যাবত চলা আলোচনা শেষে গোষ্ঠীটি এই পদক্ষেপ গ্রহণ করেছে। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দলটির জ্যেষ্ঠ নেতাদের বরাতে পাক মিডিয়া দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদনে তথ্যটি জানানো হয়।

তালেবান নেতারা বলছেন, আগামীকাল বুধবার (৮ সেপ্টেম্বর) নতুন সরকার ঘোষণা করা হতে পারে অথবা প্রক্রিয়াটি আরও কয়েক দিনের জন্য পিছিয়েও যেতে পারে।

সংগঠনটির এক জ্যেষ্ঠ নেতা দ্য নিউজ ইন্টারন্যাশনালকে বলেছেন, আমিরুল মুমিনিন শেখ হাইবাতুল্লাহ আখুন্দজাদা তালেবান নেতা রাঈস-উল-ওয়াজারা অথবা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে রাঈস-ই-জামহুর অথবা আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে প্রস্তাব করেছেন। এছাড়া মোল্লা আব্দুস সালাম এবং মোল্লা বারাদার আখুন্দ তার ডেপুটি হিসেবে কাজ করবেন। তালেবানের তিনজন নেতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের মনোনয়ন নিশ্চিত করেছেন বলে জানা গেছে।

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ বর্তমানে তালেবানের শক্তিশালী সিদ্ধান্ত গ্রহণকারী পরিষদ রেহবারি শুরা বা নীতি-নির্ধারণী পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তালেবানের তীর্থস্থান হিসেবে পরিচিত কান্দাহারে জন্মগ্রহণ করেন তিনি। সশস্ত্র গোষ্ঠীটির প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম একজন তিনি।

তালেবানের আরেক নেতা বলেছেন, মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ ২০ বছর যাবত রেহবারি শুরার প্রধান হিসেবে কাজ করছেন। বাহিনীটির অন্যান্য নেতাদের মধ্যে তার অনেক সুখ্যাতি রয়েছে। সামরিক প্রেক্ষাপটের পরিবর্তে একজন ধর্মীয় নেতা হিসেবে চরিত্র এবং নিষ্ঠার জন্য তিনি অধিক পরিচিত।

আরও পড়ুন : লিবিয়ায় গাদ্দাফিপুত্রের কারামুক্তি

তালেবানের তথ্য বলছে, আফগানিস্তানে তালেবানের আগের মেয়াদের সরকারে গুরুত্বপূর্ণ পদে কাজ করেছিলেন তিনি। পরবর্তীকালে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তারপর মোল্লা মোহাম্মদ রব্বানি আখুন্দ দেশটির প্রধানমন্ত্রী নিযুক্ত হলে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পান মোল্লা হাসান।

বাহিনীটি বলেছে, একইভাবে হাক্কানি নেটওয়ার্কের প্রবীণ আরেকজন নেতা সিরাজ উদ্দিন হাক্কানিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রস্তাব করা হয়েছে। তিনি পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোর গভর্নর মনোনয়ন দেওয়ার কর্তৃত্বও পেয়েছেন; যেখান থেকে হাক্কানি নেটওয়ার্কের উত্থান ঘটেছিল। এসব প্রদেশের মধ্যে রয়েছে- পাকতিকা, পাকতিয়া, খোস্ত, নানগরহার, গার্দেজ এবং কুনার।

একইভাবে তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে মোল্লা ইয়াকুবকে আফগানিস্তানের নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মনোনীত করা হয়। শেখ হাইবাতুল্লাহ আখুন্দজাদার ছাত্র ছিলেন মোল্লা ইয়াকুব।

তালেবানের সূত্রগুলোর মতে, মোল্লা ইয়াকুবকে তার বাবা এবং কাজের প্রতি নিবেদনের জন্য বরাবরই শ্রদ্ধা করেন শেখ হাইবাতুল্লাহ আখুন্দজাদা। মোল্লা ইয়াকুবকে সশস্ত্র যোদ্ধাদের সর্বাধিনায়ক নিযুক্ত করেছিলেন শেখ হাবিবুল্লাহ। পরবর্তীকালে তাকে শক্তিশালী সামরিক কমিশনের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

আরও পড়ুন : মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে ‘প্রতিরোধ যুদ্ধ’ ঘোষণা

বিশ্লেষকদের মতে, আফগানিস্তানে সাম্প্রতিক ক্ষমতা দখলের লড়াইয়ের সশস্ত্র অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন মোল্লা ইয়াকুব। তার নেতৃত্বে তালেবানের যোদ্ধারা প্রথমে প্রত্যন্ত গ্রামীণ এলাকা, জেলা শহরের নিয়ন্ত্রণ গ্রহণের পর দেশের সব প্রদেশ এবং পরবর্তী সময়ে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়।

মোল্লা ইয়াকুবের ঘনিষ্ঠরা বলছেন, অভিযানের সময় তিনি খুব কম সময়ই ঘুমাতেন। আর পুরোপুরি ওষুধের ওপর নির্ভরশীল ছিলেন। যে কারণে তালেবানের কিছু জ্যেষ্ঠ নেতা তাকে আর বেশি দায়িত্ব না নেওয়ার পরামর্শও দিয়েছেন।

এর আগে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদকে নতুন তথ্যমন্ত্রী হিসেবে নিয়োগের প্রস্তাব দেওয়া হয় বলে গোষ্ঠীটির সূত্রগুলো বলছে। যদিও পরবর্তী সময়ে তালেবানের নেতারা রাষ্ট্রপ্রধান মোল্লা হাসান আখুন্দের মুখপাত্র হিসেবে জাবিহুল্লাহ মুজাহিদকে নিয়োগ প্রদানের সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন : শিক্ষার্থীদের ওপর থেকে হিজাব নিষেধাজ্ঞা বাতিল উজবেকিস্তানে

বাহিনীটি বলেছে, মোল্লা আমির খান মুত্তাকিকে আফগানিস্তানের নতুন পররাষ্ট্র মন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। যদিও তালেবানের একেবারে ভেতরের সূত্রগুলোর দাবি, দায়িত্ব বণ্টনে গিয়ে কিছু ছোটখাটো সমস্যা হয়েছিল। কিন্তু এখন সেগুলোর সমাধান করা হয়েছে।

সূত্র : দ্য নিউজ ইন্টারন্যাশনাল, আইএএনএস

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড