• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনা যুদ্ধবিমানের বহরকে তাইওয়ানের ধাওয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫৪
চীনা যুদ্ধবিমানের বহরকে তাইওয়ানের ধাওয়া
তাইওয়ানের আকাশসীমায় মোতায়েন চীনা যুদ্ধবিমানের বহর (ছবি : সিনহুয়া)

এশিয়ার পরাশক্তি চীনের পারমাণবিক বোমারুসহ অন্তত ১৯টি যুদ্ধবিমান আকাশসীমা লঙ্ঘন করে তাইওয়ানে ঢুকে পড়েছে বলে অভিযোগ উঠেছে। রবিবার (৬ সেপ্টেম্বর) চীনা যুদ্ধবিমানকে ধাওয়া দিয়ে তাড়িয়ে দিতে তাইওয়ানের বিমান বাহিনী যুদ্ধবিমান মোতায়েন করায় অঞ্চলটিতে নতুন করে উত্তেজনা বিরাজ করছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, চীনের সামরিক বাহিনীর পারমাণবিক বোমারু বিমানসহ অন্তত ১৯টি যুদ্ধবিমান এবার তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে অবৈধভাবে প্রবেশ করেছে।

বিশ্লেষকদের মতে, গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে দীর্ঘদিন যাবত নিজেদের ভূখণ্ড বলে দাবি করছে বেইজিং। এক বছর কিংবা তারও বেশি সময় যাবত দ্বীপটির আশপাশে সামরিক কার্যক্রম বাড়িয়েছে বলে বেইজিংয়ের বিরুদ্ধে অভিযোগ করেছে তাইপে সিটি। দ্বীপটির আশপাশে সাধারণ বিমানের চলাচল অব্যাহত রেখে শত্রুপক্ষের ওপর নজরদারি চালালেও প্রায়ই যুদ্ধ এবং বোমারু বিমান দিয়ে অভিযান চালায় চীন।

তাইওয়ান সরকার বলছে, সর্বশেষ মিশনে চীনা সেনাবাহিনীর ১০টি জে-১৬ ও চারটি এসইউ-৩০ যুদ্ধবিমান, চারটি এইচ-৬ বোমারু বিমান এবং একটি সাবমেরিন বিধ্বংসী বিমান তাইওয়ানের আকাশসীমায় অনুপ্রবেশ করে। পরবর্তীকালে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা নজরদারি ব্যবস্থাপনায় চীনের এসব যুদ্ধবিমানের অনুপ্রবেশ শনাক্ত হয়।

আরও পড়ুন : বিশ্ব জয়ের পথে তুরস্কের ‘অ্যাটাক ড্রোন’

এরপর চীনা সামরিক বিমানের বহরকে তাড়িয়ে দিতে সতর্কতামূলক হিসেবে তাইওয়ান একটি যুদ্ধবিমানের বহর দ্রুত অঞ্চলটিতে মোতায়েন করে। একই সঙ্গে সেগুলো নজরদারি করার জন্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও মোতায়েন করা হয় বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

তাইওয়ানের প্রকাশিত মানচিত্রে দেখা গেছে, তাইওয়ান উপকূলের উত্তর-পূর্বাঞ্চলের প্রাটাস দ্বীপপুঞ্জের নিকটবর্তী এলাকায় চীনা বিমানের বহরটি উড়ছে। যদিও সর্বশেষ এই মিশনের ব্যাপারে তাৎক্ষণিকভাবে বেইজিং কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত ১৫ জুন চীনা সেনাবাহিনীর এ ধরনের বৃহৎ পরিসরের মিশন তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় শনাক্ত হয়েছিল। ওইদিন অন্তত চীনের ২৮টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশে অবৈধভাবে প্রবেশ করে।

আরও পড়ুন : ভ্যাকসিন পাসপোর্ট বাধ্যতামূলক করছে যুক্তরাজ্য

উল্লেখ্য, গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ান কিছু করলে অথবা আন্তর্জাতিক কোনো বিষয়ে সমর্থন জানালে চীন অসন্তুষ্টির জানান দিতে এ ধরনের অভিযান পরিচালনা করে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন অথবা সহায়তার বিরুদ্ধে তাইওয়ানকে চাপে ফেলতে বেইজিং আকাশসীমা লঙ্ঘন করে সতর্ক করে দেওয়ার প্রচেষ্টা চালায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড