• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হুথিরা

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:০০
সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হুথিরা
ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ফাইল ছবি)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবের তেল সমৃদ্ধ পূর্বাঞ্চলীয় এলাকায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র সংগঠন হুথি বিদ্রোহীরা। যদিও গেল শনিবার (৪ সেপ্টেম্বর) চালানো হামলায় ক্ষেপণাস্ত্রগুলো কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই সৌদি সেনারা তা প্রতিহত করে।

সৌদির একটি সামরিক সূত্র জানিয়েছে, দাম্মাম শহরে আঘাত হানার পূর্বেই তিনটি ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়েছে। যদিও ক্ষেপণাস্ত্র টুকরো টুকরো হয়ে দাম্মামের শহরতলীর আশেপাশে ছড়িয়ে পড়ার সময় দুটি শিশু আহত হয়। এছাড়া আরও ১৪টি আবাসিক ভবনের সামান্য ক্ষতি হয়েছে। সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ তথ্যটি জানিয়েছে।

সৌদি জোট ওই আক্রমণটির জন্য ইরান সমর্থিত হুথি গোষ্ঠীকে দায়ী করেছে। যদিও হুথি বাহিনীর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে ওই আক্রমণের দায় স্বীকার করা হয়নি। তবে রিয়াদ সরকার জানিয়েছে, জাজান এবং নাজরান প্রদেশের দিকে আঘাত হানার সময় আরও দু'টি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করা হয়।

এর আগে সৌদি জোট জানিয়েছিল, সৌদি আরবের মাটিতে আঘাত হানার আগেই তিনটি বিস্ফোরকবাহী ড্রোন দিয়ে চালানো হামলার চেষ্টা তারা প্রতিহত করেছে। সৌদির পূর্বাঞ্চলে দেশটি অধিকাংশ তেলক্ষেত্র অবস্থিত। এর আগেও এলাকাটিতে বেশকিছু আক্রমণের ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, ইয়েমেনের হুথি বিদ্রোহীরা প্রায়ই সৌদি আরবের ভূমি লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে থাকে। এর আগেও সৌদির বিভিন্ন অঞ্চলে হামলার দায় স্বীকার করেছে তারা। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে আরামকো তেল উত্তোলন কেন্দ্রের দুটি প্লান্টে ভয়াবহ হামলা চালানো হয়।

আরও পড়ুন : বিশ্ব জয়ের পথে তুরস্কের ‘অ্যাটাক ড্রোন’

সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ২০১৫ সালে ইয়েমেনের যুদ্ধে সামরিক হস্তক্ষেপ শুরু করে সৌদি নেতৃত্বাধীন জোট। মূলত সে কারণেই হুথিদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে দেশটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড