• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে সহস্র বছরের সর্বোচ্চ বৃষ্টি-বন্যায় নিহত তিনশ ছাড়িয়েছে

  আন্তর্জাতিক ডেস্ক

০২ আগস্ট ২০২১, ১৭:০৫
চীনে সহস্র বছরের সর্বোচ্চ বৃষ্টি-বন্যায় নিহত তিনশ ছাড়িয়েছে
বন্যা কবলিতদের উদ্ধার করা হচ্ছে (ছবি : রয়টার্স)

গত মাসে সহস্র বছরের ভয়াবহ বন্যায় চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশে মৃতের সংখ্যা বেড়ে ৩০২ জনে দাঁড়িয়েছে। এছাড়া সোমবার (২ আগস্ট) পর্যন্ত এই বন্যায় নিখোঁজ রয়েছেন প্রায় ৫০ জন বলে জানিয়েছেন দেশটির স্থানীয় সরকারের কর্মকর্তারা।

গত জুলাই মাসের শেষের দিকে দেশটির কর্মকর্তারা জানিয়েছিলেন, সহস্র বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিতে হেনান প্রদেশ ভয়াবহ বন্যা পরিস্থিতির মুখোমুখি হয়েছে। হেনান প্রদেশের রাজধানী ঝেংঝৌ ছিল এই বন্যার উপকেন্দ্র। প্রাদেশিক সরকারের এক কর্মকর্তা সোমবার সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, বন্যায় ঝেংঝৌ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধুমাত্র এই প্রদেশেই প্রবল বৃষ্টিপাত এবং বন্যায় ২৯২ জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ হয়েছেন ৪৭ জন।

সেই সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিয়োতে দেখা যায়, ঝেংঝৌয়ের ভূগর্ভস্থ রেল লাইনগুলো পানিতে তলিয়ে গেছে। বুক সমান পানিতে ভাসছে কমিউটার ট্রেন। ভূগর্ভস্থ স্টেশনগুলো পুকুরে পরিণত হয়েছে।

বন্যায় ক্ষয়ক্ষতির হালনাগাদ তথ্য সাংবাদিকদের কাছে তুলে ধরেছেন ঝেংঝৌয়ের মেয়র হো হং। তিনি বলেছেন, নিহতদের মধ্যে অন্তত ৩৯ জন প্রাণ হারিয়েছেন ভূগর্ভস্থ গাড়ি পার্কিংয়ের স্থানে। এছাড়া একটি সুরঙ্গে প্রাণ হারিয়েছেন আরও ছয়জন।

আরও পড়ুন : ভূমধ্যসাগর থেকে ৩৯৪ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার

গত ১৭ জুলাই চীনের হেনান প্রদেশে ভারী বৃষ্টিপাত শুরু হয়। বর্ষণ এবং বন্যায় সেখানকার এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এতে অন্তত নয় হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় হেনানের মোট আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে।

বন্যার ক্ষয়ক্ষতির চিত্র গণমাধ্যমে তুলে ধরতে গিয়ে হয়রানির শিকার হয়েছেন বিদেশি সাংবাদিকরা। ফরাসি বার্তা সংস্থা এএফপির সাংবাদিকের ক্যামেরায় ধারণ করা বন্যার ভিডিয়ো ফুটেজ হেনানের স্থানীয় একদল বাসিন্দা মুছে ফেলতে বাধ্য করেছেন। এছাড়া ঝেংঝৌয়ের ভূগর্ভস্থ একটি সুরঙ্গ থেকে বন্যার হালনাগাদ তথ্য প্রচারের সময় কয়েক ডজন মানুষ সাংবাদিককে ঘিরে ধরে হেনস্থা করেন।

আরও পড়ুন : মিয়ানমারে প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন সেনাপ্রধান

গত সপ্তাহে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজকে ‌‘ভুয়া সংবাদ সম্প্রচার কোম্পানি’ বলে অভিহিত করেছেন।

সূত্র : এএফপি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড