• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

০২ আগস্ট ২০২১, ১৩:৫৮
ইরানি নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ
আফগানিস্তানে অবস্থানরত ইরানি জনগণ (ছবি : এএফপি)

আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবান যোদ্ধাদের সঙ্গে সরকারি বাহিনীর চলমান যুদ্ধের ব্যাপকতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এ কারণে বিদ্যমান নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশটিতে অবস্থানরত ইরানি নাগরিকদের অঞ্চলটি ছাড়ার নির্দেশ দিয়েছে ইসলামি প্রজাতন্ত্রের সরকার। রবিবার (১ আগস্ট) কাবুলে অবস্থিত ইরানের দূতাবাস বিবৃতির মাধ্যমে নির্দেশনাটি জারি করে।

তেহরান বলেছে, রাজধানী কাবুলের বাইরের শহরগুলোতে অবস্থানরত ইরানি জনগণ যেন অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করে। বিবৃতিতে জরুরি সতর্কবাণী উচ্চারণ করে বলা হয়, ইসলামি প্রজাতন্ত্রের যেসব নাগরিক কাবুলের বাইরের জেলা ও অন্যান্য শহরগুলোতে বসবাস বা ব্যবসা করছেন তারা অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করুন।

ইরানি দূতাবাসের পক্ষ থেকে ওই বিবৃতিতে একই সঙ্গে দেশের নাগরিকদের পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ‘অপ্রয়োজনে’ আফগানিস্তানে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ইরান দূতাবাসের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কেবল সংক্ষিপ্ত সময়ের জন্য কাবুলে যাওয়া যাবে।

আফগানিস্তান প্রয়োজনীয় বহু পণ্য ইরান থেকে আমদানি করে থাকে এবং ইরানি নাগরিকরা সাধারণত ব্যবসার কাজে আফগানিস্তানে যান বা দেশটিতে অবস্থান করেন।

আরও পড়ুন : আফগানিস্তানের বিমানবন্দরে রকেট হামলা

সাম্প্রতিক সময়ে আফগান নিরাপত্তা বাহিনীর ওপর তালিবানের হামলা বেড়ে যাওয়ার কারণে দেশটির নিরাপত্তা পরিস্থিতি শোচনীয় হয়ে পড়েছে। এছাড়া তালিবান যোদ্ধাদের আক্রমণের কারণে দেশটির দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরের প্রধান বিমানবন্দরের সকল কার্যক্রম স্থগিতে বাধ্য হওয়ার কয়েক ঘণ্টা পর ইরানি নাগরিকদের সতর্ক করে এই বিবৃতি দেওয়া হলো।

এ দিকে পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরে তালিবান ও আফগান সৈন্যদের মধ্যে সংঘর্ষ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে ইরান দূতাবাস। আফগানিস্তানের অন্যান্য শহরের তুলনায় হেরাত শহরে ব্যবসার কাজে সবচেয়ে বেশি ইরানি নাগরিক অবস্থান করে থাকেন।

উল্লেখ্য, গেল শনিবার দিবাগত রাতে কান্দাহারের বিমানবন্দরে রকেট হামলার ঘটনা ঘটে। ভয়াবহ সেই হামলার ফলে এক পর্যায়ে বিমানবন্দরে ফ্লাইট চলাচল স্থগিত হয়ে যায়। কান্দাহার বিমানবন্দরের প্রধান মাসউদ পাশতুন রবিবার ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, শনিবার রাতে বিমানবন্দরে তিনটি রকেট আঘাত হেনেছে। এর মধ্যে দু’টি রকেট রানওয়েতে আঘাত হানে। যার কারণে বিমানবন্দর থেকে শিডিউল অনুযায়ী নির্ধারিত সকল ফ্লাইট বাতিল করা হয়েছে।

আরও পড়ুন : ফের হামাস প্রধান নির্বাচিত ইসমাইল হানিয়া

অপর দিকে সরকারি বাহিনীর কাছ থেকে নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টায় আফগানিস্তানের দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের তিনটি প্রধান শহরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সশস্ত্র তালেবান যোদ্ধাদের তুমুল লড়াই চলছে। তালিবান যোদ্ধারা কান্দাহার, হেরাত ও লস্কর গাহ শহরের অংশে ঢুকে পড়েছে। বিদেশি সেনাদের আফগানিস্তান ছাড়ার ঘোষণা আসার পর তালিবান ক্রমশ দেশটির গ্রামীণ এলাকাগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড