• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের সঙ্গে আলোচনায় মার্কিন নিরাপত্তা উপদেষ্টা, উদ্বিগ্ন ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০২১, ১৩:৫৮
afganistan

নয়া জল্পনা উসকে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক সারলেন মার্কিন ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজর জ্যাক সুলিভান। আঞ্চলিক নিরাপত্তা ও আফগানিস্তানে হিংসা থামানো নিয়ে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয় বলে খবর।

নিজের টুইটার হ্যান্ডেলে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান লিখেন, “আজ পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করলাম। আঞ্চলিক নিরাপত্তা, যোগাযোগ ও আফগানিস্তানে হিংসার থামানোর বিষয়ে আলোচনা হয় আমাদের মধ্যে। ওই দেশে দ্রুত রাজনৈতিক বোঝাপড়া করা নিয়েও কথা হয় আমাদের মধ্যে।”

এদিকে সুলিভানের এই বৈঠক নিয়ে আলোচনা শুরু হয়েছে ভারতের প্রতিরক্ষা ও কূটনৈতিক মহলে। সূত্রের খবর, ভারত মনে করছে আফগানিস্তান নিয়ে নতুন করে পাকিস্তানের সঙ্গে বোঝাপড়ায় আসতে চাইছে আমেরিকা। আর তাতে আখেরে ক্ষতি হবে ভারতেরই। কারণ, নিজেদের স্বার্থে সন্ত্রাসবাদ ইস্যুতে ইসলামাবাদকে কিছুটা ‘ছাড় দেবে’ ওয়াশিংটন। ফলে আফগানিস্তানে ভারতীয় প্রভাব খর্ব করতে উঠেপড়ে লাগবে পাকিস্তান।

এছাড়া আফগানিস্তান, রাশিয়া, ইরান ও পাকিস্তানের একটি কোয়াড যে ইতিমধ্যে গড়ে উঠেছে তা বুঝতে পেরেছে নয়াদিল্লি। মূলত, ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকার কোয়াডের জবাব দিতেই এই পদক্ষেপ। এবং নয়াদিল্লি-ওয়াশিংটন মধুচন্দ্রিমায় বিরক্ত মস্কোও এবার ইসলামাবাদের সঙ্গে সম্পর্ক উষ্ণ করছে। সব মিলিয়ে পরিস্থিতির চাপে বেকায়দায় মোদি সরকার।

উল্লেখ্য মার্কিন সেনা সরতে শুরু করার পর থেকেই তালিবানের প্রত্যাবর্তন ও তাদের সঙ্গে আফগান সেনার লড়াইয়ের জেরে অশান্ত আফগানিস্তান। পরিস্থিতি একেবারেই অগ্নিগর্ভ। এমন অবস্থায় সেদেশে যাওয়া ভারতীয় পর্যটক, কর্মরত ও বসবাসকারী নাগরিকদের উদ্দেশে নিরাপত্তা নির্দেশিকা জারি করেছে কাবুলের ভারতীয় দূতাবাস। গত মঙ্গলবারই আফগান প্রেসিডেন্টের প্রাসাদের কাছেই রকেট হানা চালিয়েছে তালিবান। এরপর কাবুলে দূতাবাস নিয়েও চিন্তায় ভারত। এদিকে আফগান সীমান্তে পাক সেনা মোতায়েনের পরে সেদেশে বসবাসকারী ভারতীয়দের মধ্যে আতঙ্ক আরও বাড়ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড