• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পথেই রয়েছে ভারতের পাঠানো ২০০ টন অক্সিজেন

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০২১, ১৬:২৪
তরলীকৃত মেডিকেল অক্সিজেন
তরলীকৃত মেডিকেল অক্সিজেন। (ছবি: সংগৃহীত)

বাংলাদেশে ২০০ টন ‘তরলীকৃত মেডিকেল অক্সিজেন’ পাঠাচ্ছে প্রতিবেশী ভারত। অক্সিজেনগুলো বাংলাদেশে সরবরাহের জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ নামে একটি বিশেষ ট্রেন রওয়ানা হয়েছে। দেশটির সংবাদমাধ্যমগুলো শনিবার এই তথ্য জানিয়েছে।

ভারতীয় দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন অনুযায়ী এই প্রথম ভারত জীবনদায়ী এই গ্যাস দেশের বাইরে পাঠাচ্ছে। শনিবার ঝাড়খণ্ডের টাটানগর থেকে রওয়ানা হওয়া দশ কনটেইনারবাহী ট্রেনটি রবিবার বেনাপোল সীমান্তে পৌঁছাবে।

ভারতীয় রেলওয়ে জানিয়েছে, ‘রেলপথে প্রথম তরলীকৃত অক্সিজেন ট্যাঙ্কারটি টাটানগর থেকে লোড হয়ে ২০০ মেট্রিক টন অক্সিজেন নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওয়ানা হয়েছে। রবিবার সকালের মধ্যে ট্রেনটির গন্তব্যে পৌঁছানো উচিত।’

গত এপ্রিলে ভারতে দ্বিতীয় দফায় করোনার প্রকোপ শুরুর পর রাজ্যে রাজ্যে দেখা দেওয়া অক্সিজেনের ভয়াবহ সংকটের মধ্যে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ রাজ্যগুলোয় অক্সিজেন সরবরাহের জন্য অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ এই ট্রেন চালু করেছিল।

গত ২৪ এপ্রিল থেকে ভারতীয় রেলওয়ের এই বিশেষ ট্রেন সেবা চালু হয়। দেশটিতে এখন এ রকম অন্তত ৪৮০টি ট্রেন রয়েছে। এপ্রিলে চালু হওয়ার পর এসব ট্রেনের মাধ্যমে ৩৬ হাজার ৮৪১ টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড