• শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০২১ সালের বিশ্বসেরা ২০ বিমানসংস্থার তালিকা প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০২১, ১৮:৫৭
এয়ার নিউ জিল্যান্ড
এয়ার নিউ জিল্যান্ড। (ছবি: সংগৃহীত)

আকাশপথে যেসব বিমান সংস্থা নির্ভরযোগ্য ও নিরাপদ তার ওপর নির্ভর করে প্রত্যেক বছরের নভেম্বরে বিশ্বের শীর্ষ এয়ারলাইন্সের তালিকা প্রকাশ করে থাকে এয়ারলাইন রেটিংস ডটকম। কিন্তু চলতি বছর করোনাভাইরাস মহামারির কারণে থমকে যাওয়া আকাশপথে চলাচলের শীর্ষ ২০ বিমান সংস্থার তালিকা নভেম্বরের আগেই প্রকাশ করেছে এই ওয়েবসাইট।

নির্ধারিত সময়ের আগে তালিকা প্রকাশের বিষয়ে এয়ারলাইরেটিংস ডটকমের প্রধান থমাস বলেছেন, করোনাভাইরাস মহামারির কারণে আমরা ২০২১ সালের শীর্ষ বিমান সংস্থার তালিকা এখনই প্রকাশ করতে বাধ্য হয়েছি। বিমান চলাচল শিল্প কীভাবে দীর্ঘ সময় ধরে এই মহামারি মোকাবিলা করে চলতে পারে আমরা সেটি দেখতে চেয়েছিলাম।

সাধারণত শীর্ষ বিমান সংস্থা নির্বাচনের জন্য কোম্পানিগুলোর মুনাফা অর্জনকে গুরুত্বপূর্ণ মাপকাঠি হিসেবে ধরা হয়। কিন্তু চলতি বছরে বিমান শিল্পের ওপর কোভিড-১৯ এর খড়গের কারণে আর্থিক প্রভাবের বিষয়টি বিবেচনায় নেওয়া হয়নি। থমাস বলেছেন, কার্যত সব বিমান সংস্থাই চলতি বছর আর্থিক ক্ষতির শিকার হওয়ায় আমরা এই বিষয়টিকে মাপকাঠির তালিকা থেকে বাদ দিয়েছি।

কাতার এয়ারওয়েজ এবং এয়ার নিউ জিল্যান্ড চলতি বছরে শীর্ষ পাঁচ বিমান সংস্থায় জায়গা করে নিয়েছে। শীর্ষ পাঁচ সংস্থার তিনে আছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এর আগে, ২০১৯ সালে বিশ্বের শীর্ষ বিমান সংস্থা নির্বাচিত হয়েছিল সিঙ্গাপুর এয়ারলাইন্স।

এ বছর এয়ারলাইন্স রেটিংস ডটকমের তালিকার শীর্ষ বিমান সংস্থার চার নম্বরে আছে অস্ট্রেলিয়াভিত্তিক কানতাস এয়ারলাইন্স। চলতি বছরের শুরুর দিকে কানতাস এয়ারলাইন্স বিশ্বের সবচেয়ে নিরাপদ বিমান সংস্থা নির্বাচিত হয়েছিল। তবে পাঁচ নম্বরে আছে দুবাইভিত্তিক এমিরেটস এয়ারলাইন্স।

শীর্ষ ২০ বিমান সংস্থার পাশাপাশি এয়ারলাইন্স রেটিংস ডটকম চলতি বছরের বেস্ট ফার্স্ট ক্লাস বিমান সংস্থা নির্বাচিত করেছে সিঙ্গাপুর এয়ারলাইন্সকে। এছাড়া ভার্জিন অস্ট্রেলিয়াকে বেস্ট কেবিন ক্রু এবং কানতাসকে বেস্ট এয়ারপোর্ট লাউন্জ নির্বাচিত করা হয়েছে।

২০২১ সালের শীর্ষ ২০ বিমান সংস্থা

১. কাতার এয়ারওয়েজ

২. এয়ার নিউ জিল্যান্ড

৩. সিঙ্গাপুর এয়ারলাইন্স

৪. কানতাস

৫. এমিরেটস

৬. ক্যাথে প্যাসিফিক

৭. ভার্জিন আটলান্টিক

৮. ইউনাইটেড এয়ারলাইন্স

৯. ইভা এয়ার

১০. ব্রিটিশ এয়ারওয়েজ

১১. লুফথানসা

১২. এএনএ

১৩. ফিনএয়ার

১৪. জাপান এয়ারলাইন্স

১৫. কেএলএম

১৬. হাওয়াইয়ান এয়ারলাইন্স

১৭. আলাস্কা এয়ারলাইন্স

১৮. ভার্জিন অস্ট্রেলিয়া

১৯. ডেল্টা এয়ারলাইন্স

২০. ইতিহাদ এয়ারওয়েজ

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড