• শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেগাসাসের নজরদারি ইস্যুতে তদন্তে নামছে ফ্রান্স

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জুলাই ২০২১, ১৩:৩৫
পেগাসাসের নজরদারি ইস্যুতে তদন্তে নামছে ফ্রান্স
পেগাসাস (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের ম্যালওয়ার পেগাসাসের মাধ্যমে ফরাসি সাংবাদিকদের ফোনে আড়িপাতা নিয়ে বিশেষ তদন্ত শুরু হচ্ছে ফ্রান্সে। অভিযোগ রয়েছে, বিভিন্ন ফরাসি সাংবাদিকের ফোনে মরক্কোর গোয়েন্দা সংস্থা এই ম্যালওয়ার ব্যবহার করে নজরদারি চালিয়েছে। ইতোমধ্যে ব্যক্তিগত পরিসরে অবৈধ প্রবেশ, ফোনে আড়ি পাতা, অপরাধমূলক ষড়যন্ত্রের মতো ১০টি অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করার কথা জানানো হয়েছে।

সোমবার পেগাসাস-কাণ্ড নিয়ে মিডিয়াপার্ট নামে একটি সংস্থা অভিযোগ দায়ের করে। পাশাপাশি তদন্তমূলক পত্রিকা লা কানরাডও একটি পৃথক অভিযোগ দায়ের করতে চলেছে। যদিও এই অভিযোগ অস্বীকার করা হয়েছে মরক্কোর তরফ থেকে। মিডিয়াপার্ট জানিয়েছে, সংস্থার প্রতিষ্ঠাতা এডউই প্লেনেল ও প্রতিষ্ঠানের একাধিক সাংবাদিকের ফোনে আড়ি পাতা হয়েছে।

ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি ম্যালওয়ার ব্যবহার করে কীভাবে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা বিভিন্ন মানুষের ফোনে নজরদারি চলেছে তা নিয়ে বিস্তারিত খবর প্রকাশ করেছে একাধিক সংস্থা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ানসহ একাধিক সংবাদমাধ্যম ৫০ হাজার ফোন নম্বরের একটি তালিকার কথা বলেছে।

আরও পড়ুন : আফগান যুদ্ধে শতভাগ হারের স্বীকারোক্তি মার্কিন সেনার

আর সেই তালিকায় ফরাসি সাংবাদিকরাও রয়েছেন। আর তাদের অভিযোগ, মরক্কোর গোয়েন্দা সংস্থা তাদের ফোনে আড়ি পেতেছে। যদিও মরক্কোর পক্ষ থেকে স্পষ্ট ঘোষণা করা হয়েছে, কোথাও কারও ব্যক্তিগত পরিসরের খবর নিতে কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করা হয়নি।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড