• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান যুদ্ধে শতভাগ হারের স্বীকারোক্তি মার্কিন সেনার 

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জুলাই ২০২১, ১২:১৩
আফগান যুদ্ধে শতভাগ হারের স্বীকারোক্তি মার্কিন সেনার 
আফগান ভূখণ্ডে বিমান থেকে ঝাঁপ দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন মার্কিন সেনা সদস্য (ছবি : স্কাই নিউজ)

মার্কিন সেনাবাহিনী দীর্ঘ ২০ বছরের যুদ্ধ শেষে আফগানিস্তান ত্যাগ করছে। প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দেশটিতে তাদের মিশন শেষ হয়ে যাওয়াতেই এ সিদ্ধান্ত।

যদিও বিশেষজ্ঞদের মতে, আফগানিস্তানে যুদ্ধ চালিয়ে যাওয়ার মতো ব্যয় বহন করার সামর্থ্য আর আমেরিকার নেই। মূলত এ কারণেই নিজেদের কার্যক্রম সমাপ্তির ঘোষণা দিয়েছে তারা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন সেনার সাক্ষাৎকার নেওয়া হয়েছে। যারা মনে করেন, আফগানিস্তানে তাদের মিশন সম্পূর্ণ ব্যর্থ। এমনকি এই যুদ্ধের লক্ষ্য সম্পর্কেও তাদের মাঝে কোনো স্পষ্ট ধারণা ছিল না।

দীর্ঘদিন আফগানিস্তান ও ইরাকে মার্কিন বাহিনীর হয়ে যুদ্ধ করেছেন জেসন লিলি। ৪১ বছর বয়সী এ সেনা বিশেষ অপারেশন ফোর্স মেরিন রাইডারের সদস্য। সৈন্য প্রত্যাহার প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় হতাশা ব্যক্ত করেছেন তিনি।

জেসন লিলি বলেছেন, যুদ্ধে সেনা কমান্ডারদের মৃত্যু ও বিকলাঙ্গ হওয়া আমাকে জীবন ও দেশ সম্পর্কে পুনরায় ভাবতে বাধ্য করেছে। আমরা যুদ্ধে শতভাগ হেরেছি। পুরো বিষয়টি ছিল তালিবান যোদ্ধাদের হাত থেকে মুক্তি দেওয়া এবং আমরা তা করতে ব্যর্থ হয়েছি। তালিবান যোদ্ধারা আবারও দখল নেবে।

আরও পড়ুন : তালিবানকে বিদেশি মিশনগুলোর যুদ্ধবিরতির আহ্বান

ব্রাউন ইউনিভার্সিটির যুদ্ধ প্রকল্পের পার্টিশন ব্যয় অনুসারে, গত ২০ বছরে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও সামরিক জোট ন্যাটোর প্রায় সাড়ে তিন হাজারের বেশি সৈন্য নিহত হয়েছেন। এছাড়া ৪৭ হাজারের অধিক আফগান বেসামরিক নাগরিক, কমপক্ষে ৬৬ হাজার আফগান সৈন্য নিহত হয়েছেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet