• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় পাচার হওয়া ৮২৯ জনকে উদ্ধার

  আহমাদুল কবির, মালয়েশিয়া

২০ জুলাই ২০২১, ১২:২৬
মালয়েশিয়ায় পাচার হওয়া ৮২৯ জনকে উদ্ধার
মালয়েশিয়ায় উদ্ধার হওয়া পাচারের শিকার লোকজন (ছবি : দৈনিক অধিকার)

মালয়েশিয়ায় মানবপাচারের শিকার ৮২৯ জনকে উদ্ধার করেছে দেশটির সিআইডি বিভাগ। সিআইডি পরিচালক বলেছেন, ২০২০ সালের জানুয়ারির পর থেকে এ পর্যন্ত জাতীয় মামলায় জড়িত থাকার সন্দেহে ৩৫৩ জনকেও গ্রেপ্তার করা হয়েছে।

সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, গত বছরের জানুয়ারি থেকে এ বছরের মে মাসে দেশব্যাপী ১৯০টি অভিযান চালিয়ে মানব পাচারের শিকার বলে মনে করা হয়েছে মোট ৮২৯ জনকে পুলিশ উদ্ধার করেছে। এরপর তাদের অন্তর্বর্তীকালীন সুরক্ষা আদেশ দিয়েছে।

সোমবার (১৯ জুলাই) বুকিত আমান ফৌজদারি তদন্ত বিভাগের পরিচালক দাতুক সেরি আবদ জলিল হাসান একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, মোট বছরের মধ্যে গত বছর ৭৪ জন আর ৬৫ জন এ বছরের প্রথম পাঁচ মাসে তাদের সুরক্ষা আদেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, গত বছর ১৪৬টি অভিযান চালিয়ে মোট ৫৯৯ জনকে উদ্ধার করা হয়েছে। এরপর চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত পরিচালিত ৪৪টি অভিযান থেকে ২৩০ জনকে উদ্ধার করা হয়। এমনকি গেল বছর মানব পাচারের জড়িত থাকার অভিযোগে মোট ২৪৩ জনকে গ্রেপ্তার করা হয়েছিল এবং এ বছর আরও ১১০ জনকে আটক করা হয়।

আরও পড়ুন : সৌদিসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ইদুল আজহা পালিত

জলিল দাবি করেন, আমাদের এই কর্মসূচির লক্ষ্য কর্মীদের মধ্যে জ্ঞান, দক্ষতা এবং দক্ষতা বাড়ানো। বিশেষত অপরাধ সংঘে জড়িত এজেন্সি সংস্থার কর্মীরাই আমাদের মূল লক্ষ্য।

তিনি আরও বলেন, মানবপাচার বিশেষত জোর করে শ্রমের সমস্যা সমাধানের জন্য পুলিশ কর্তৃক অবিচ্ছিন্ন প্রচেষ্টা চলছে।

আরও পড়ুন : ইদের নামাজ পড়া হচ্ছে না তামিম-সাকিবদের!

পরিসংখ্যান অনুসারে, গত বছর শ্রম শোষণের অভিযোগে ৬২টি অভিযান চালানো হয়েছিল এবং চলতি বছরের মে পর্যন্ত ২৫টি অভিযান চালানো হয়েছে। এতে নিহতদের মধ্যে বেশিরভাগই ইন্দোনেশিয়ান, ফিলিপাইন এবং ভারতীয় নাগরিক।

ছবি : এএফপি

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড