• রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘অপ্রতিদ্বন্দ্বী’ মিসাইল উৎক্ষেপণ করল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০২১, ১০:৩৩
‘অপ্রতিদ্বন্দ্বী’ মিসাইল উৎক্ষেপণ করল রাশিয়া
রাশিয়ায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হচ্ছে (ছবি : তাস)

আরও একবার জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এর সমমানের ক্ষেপণাস্ত্র আজ পর্যন্ত আর কেউ বানাতে পারেনি।

সোমবার (১৯ জুলাই) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শ্বেত সাগরে অ্যাডমিরাল গোরশকভ যুদ্ধজাহাজ থেকে মিসাইলটি উৎক্ষেপণ করা হয়। যা ৩৫০ কিলোমিটারেরও বেশি দূরে ব্যারেন্টস সাগরে থাকা একটি লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানে।

রুশ মন্ত্রণালয়ের দাবি, এদিন জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল মাক-৭, অর্থাৎ শব্দের চেয়ে সাতগুণ বেশি গতিতে উড়ে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। এ ধরনের মিসাইল রুশ সাবমেরিন ও যুদ্ধজাহাজগুলোতে স্থাপনের পরিকল্পনা রয়েছে দেশটির।

এর আগে গেল অক্টোবরে ভ্লাদিমির পুতিনের জন্মদিনে জিরকন মিসাইলের প্রাথমিক পরীক্ষা চালায় রাশিয়া। এটিকে দেশটির জন্য ‘বিশাল ঘটনা’ বলে উল্লেখ করেছিলেন রুশ প্রেসিডেন্ট।

আরও পড়ুন : চীনকে দমাতে প্রশান্ত মহাসাগরে যুদ্ধবিমানের বহর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

তার দাবি, জিরকন মিসাইল শব্দের চেয়ে নয়গুণ বেশি গতিতে উড়ে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। এটিকে ‘অপ্রতিদ্বন্দ্বী অস্ত্র’ বলে মনে করেন তিনি।

২০১৮ সালে নতুন এক ঝাঁক হাইপারসনিক সমরাস্ত্র তৈরির ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন, রাশিয়া চাইলে বিশ্বের যে কোনো প্রান্তে হামলা চালাতে পারে এবং তাদের অস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের তৈরি সুরক্ষা ব্যবস্থাকেও ফাঁকি দিতে সক্ষম।

পরের বছরই তিনি হুমকি দিয়ে বলেছিলেন, রুশ জাহাজ এবং সাবমেরিনগুলোতে হাইপারসনিক মিসাইল স্থাপন করা হবে, যেগুলো মার্কিন জলসীমার বাইরে ওঁত পেতে থাকবে। যুক্তরাষ্ট্র যদি ইউরোপে মধ্যম পাল্লার পারমাণবিক অস্ত্র স্থাপন করে তাহলে রাশিয়া এই ব্যবস্থা নেবে।

আরও পড়ুন : রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ জার্মানি-যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন এখন পর্যন্ত ইউরোপে ওই ধরনের মিসাইল মোতায়েন করেনি, তবে যে কোনো সময় করতে পারে বলে আশঙ্কা রয়েছে মস্কোর।

সূত্র : আল-জাজিরা

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet