• শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপানের বিতর্কিত পতাকা সরাল দক্ষিণ কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই ২০২১, ১১:৫১
জাপানের বিতর্কিত পতাকা
জাপানের বিতর্কিত পতাকা। (ছবি: সংগৃহীত)

দক্ষিণ কোরিয়ার অলিম্পিক কমিটি জানিয়েছে, তারা টোকিওতে অলিম্পিক ভিলেজ থেকে বিতর্কিত একটা পতাকা সরিয়ে নিয়েছে। এই পতাকায় অতীতে জাপান এবং কোরিয়ার মধ্যে সংঘটিত সামরিক সংঘাতের স্মৃতি ফুটে ওঠায় তা নামিয়ে ফেলা হয়েছে।

এপি বলছে, জাপানের কট্টর ডানপন্থি গোষ্ঠী এই পতাকার বিষয়ে আপত্তি তুলেছিল। এরপর শনিবার দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দল জানায় তারা এটি সরিয়ে নিচ্ছে।

অ্যাথলেট ভিলেজে দক্ষিণ কোরিয়ার অ্যাথলেটদের রুমের বারান্দায় পতাকাটি টানানো হয়েছিল। এ পতাকাটিতে বার্তা দেওয়া হয়েছিল- ৫ কোটি কোরিয়ানের প্রতি আমাদের এখনও সমর্থন রয়েছে।

১৫৯২-১৫৯৮ সালে জাপান-কোরিয়া সংঘাতের সময় কোরিয়ান একজন অ্যাডমিরালের দেওয়া বক্তব্যের সাথে মিল রয়েছে এ বার্তার। ওই অ্যাডমিরাল কোরিয়ান একজন কর্মকর্তাকে বলেছিলেন- আমার এখনও ১২টা যুদ্ধজাহাজ টিকে আছে। এরপর তিনি জাপানি জাহাজের বড় একটা বহর ধ্বংস করেন।

বিতর্কিত এ পতাকাটা ছাড়াও আরও একটি পতাকা নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি। বিভিন্ন স্টেডিয়াম এবং অলিম্পিক ভেন্যুতে জাপানিজ ‘রাইজিং সান’ পতাকাটি নিষিদ্ধ করেছে অলিম্পিক কমিটি। এশিয়ার অনেকে জাপানের এ পতাকাটিকে ভালো চোখে দেখছিলেন না, তারা মনে করছিলেন এটি জাপানের সামরিকবাদী অতীতের কথা মনে করিয়ে দিচ্ছিল।

২৩ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে এবারের অলিম্পিক।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড