• শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিয়েনায় রহস্যজনকভাবে অসুস্থ যুক্তরাষ্ট্রের ২০ কূটনীতিক

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুলাই ২০২১, ১৯:১৪
ভিয়েনায় ইরানের পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করছেন কূটনীতিকেরা
ভিয়েনায় ইরানের পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করছেন কূটনীতিকেরা (ছবি : রয়টার্স)

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যুক্তরাষ্ট্রের ২০ জনের বেশি কর্মকর্তা রহস্যজনকভাবে অসুস্থ্ হয়ে পড়েছেন। রহস্যজনক অসুস্থতার লক্ষণগুলোর মধ্যে রয়েছে মাথা ঘোরা, ভারসাম্য হারানো, শ্রবণক্ষমতা হ্রাস, উদ্বেগ ইত্যাদি। খবর বিবিসি।

গত এপ্রিলে ইরানকে পরমাণু চুক্তিতে ফেরাতে ভিয়েনা সংলাপ শুরু হয়। এই সংলাপে পাঁচ জাতিগোষ্ঠীর (চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি) সঙ্গে আলোচনায় বসে ইরান।

জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের বহুজাতিক পারমাণবিক চুক্তিটি ২০১৫ সালে স্বাক্ষর করা হয়েছিল। কিন্তু তিন বছর পরে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন।

মার্কিন এ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ইরান চুক্তি লঙ্ঘন করে পরমাণু কর্মসূচি সক্রিয় করে। তারা উন্নত সেন্ট্রিফিউজ পরীক্ষার পাশাপাশি ইউরেনিয়াম সমৃদ্ধকরণে কাজ শুরু করে।

বিবিসির খবরে বলা হয়েছে, ভিয়েনায় রহস্যজনক অসুস্থতায় আক্রান্ত মার্কিন কর্মকর্তারা যেসব লক্ষণের কথা বলেছেন, তার সঙ্গে হাভানা সিনড্রোমের মিল রয়েছে। হাভানা সিনড্রোম একটি রহস্যজনক মস্তিষ্কের অসুস্থতা। এই সিনড্রোম ব্যাখ্যাতীত। তবে মার্কিন বিজ্ঞানীরা বলছেন, এটি সম্ভবত মাইক্রোওয়েভ বিকিরণের কারণে ঘটে।

২০১৬-১৭ সালে কিউবায় সর্বপ্রথম হাভানা সিনড্রোম দেখা যায়। যুক্তরাষ্ট্র ও কানাডার কূটনীতিকেরা হাভানায় রহস্যজনক অসুস্থতার কথা জানিয়েছিলেন।

হাভানা সিনড্রোম লক্ষ করে যুক্তরাষ্ট্র তখন কিউবার বিরুদ্ধে সনিক অ্যাটাকের অভিযোগ এনেছিল। তবে কিউবা এই অভিযোগ অস্বীকার করে। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ে।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড