• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকি প্রধানমন্ত্রীকে হোয়াইট হাউসে আমন্ত্রণ বাইডেনের

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই ২০২১, ১৪:৫৩
মুস্তফা আল কাধেমি ও জো বাইডেন
ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধেমি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। (ছবি: সংগৃহীত)

ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধেমিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি মাসেই তিনি যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন। তার এই সফরে বাইডেন নিজেই মুস্তফা আল কাধেমিকে স্বাগত জানাবেন বলে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। খবর এএফপির।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২৬ জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং মুস্তফা আল কাধেমি মধ্যকার বৈঠক যুক্তরাষ্ট্র এবং ইরাকের মধ্যকার কৌশলগত অংশীদারিত্ব তুলে ধরবে।

ইরাকের বাগদাদ শহর থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে গত বৃহস্পতিবার কাধেমি এবং মার্কিন দূত ব্রেট ম্যাকগার্কের মধ্যে আলোচনা হবে।

ইরাকের বিভিন্ন অঞ্চলে এখনও প্রায় সাড়ে তিন হাজার বিদেশি সেনা অবস্থান করছেন। এর মধ্যে আড়াই হাজারই মার্কিন সেনা। ২০১৪ সাল থেকেই দেশটিতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন এসব বিদেশি সেনারা।

ওয়াশিংটন সফরের সময় মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে যুক্তরাষ্ট্রকে কাধেমি চাপ দেবেন বলে আশা করা হচ্ছে। ইরাক থেকে এসব বিদেশি সেনা প্রত্যাহারে কয়েক বছর সময় লেগে যেতে পারে।

গত কয়েক মাসে ইরাকে মার্কিন অবস্থান লক্ষ্য করে একের পর হামলার ঘটনা ঘটছে। গত মাসে ইরাক-সিরিয়া সীমান্তে মার্কিন অভিযানে ইরানের সঙ্গে সম্পর্কিত ইরাকি মিলিশিয়ার চার সদস্য নিহত হয়। সে সময় নিজেদের যোদ্ধাদের হত্যার প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। এরপর থেকেই একের পর এক রকেট ও ড্রোন হামলার ঘটনা ঘটছে।

কয়েকদিন আগেই ইরাকের পশ্চিমাঞ্চলে আইন আল আসাদ বিমান ঘাঁটিতে ১৪ বার রকেট হামলা চালানো হয়। ওই হামলার এক সপ্তাহ পরেই কাধেমি এবং ব্রেট ম্যাকগার্কের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হলো।

এদিকে ইরাকে সাম্প্রতিক সময়ে মার্কিন বাহিনীর ওপর রকেট ও ড্রোন হামলাকে নজিরবিহীন বলে উল্লেখ করেছেন ইরাকি কর্মকর্তারা। কিছুদিন ধরেই সেখানে আগের তুলনায় হামলার ঘটনা অনেক বেড়ে যাওয়ায় উদ্বেগ দেখা দিয়েছে।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড