• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবানের হামলায় পুলিৎজার জয়ী ভারতীয় সাংবাদিক নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুলাই ২০২১, ১৫:১২
তালিবানের হামলায় পুলিৎজার জয়ী ভারতীয় সাংবাদিক নিহত
তালিবানের হামলায় নিহত ভারতীয় সাংবাদিক ড্যানিশ সিদ্দিকী (ছবি : দ্য হিন্দু)

আফগানিস্তানের সরকারি বাহিনী ও তালিবান বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে এক ভারতীয় সাংবাদিক নিহত হয়েছেন। সদ্য প্রাণ হারানো ওই সাংবাদিকের নাম ড্যানিশ সিদ্দিকী। তিনি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের ফটো সাংবাদিক। বৃহস্পতিবার (১৫ জুলাই) দিবাগত রাতে তালিবান যোদ্ধাদের হামলায় তিনি নিহত হন।

স্থানীয় গণমাধ্যমের বরাতে শুক্রবার (১৬ জুলাই) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, আফগানিস্তানের কান্দাহারের স্পিন বোলদাক শহরে দেশটির সরকারি বাহিনী ও তালিবান যোদ্ধাদের সংঘর্ষ চলাকালে ড্যানিশ সিদ্দিকী নিহত হন। পেশাগত দায়িত্বপালনের জন্য তিনি সেখানে অবস্থান করছিলেন। নিহত ড্যানিশ সিদ্দিকী পুলিৎজার পুরস্কারজয়ী ফটো সাংবাদিক।

এ দিকে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, তালিবানের হামলায় সাংবাদিক ড্যানিশ সিদ্দিকীর নিহত হওয়ার কথা নিশ্চিত করেছেন ভারতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুনদজাই। তিনি (ড্যানিশ সিদ্দিকী) আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে অবস্থান করছিলেন বলেও জানান তিনি।

শুক্রবার টুইট বার্তায় ফরিদ মামুনদজাই বলেন, গত রাতে কান্দাহারে আমার বন্ধু ড্যানিশ সিদ্দিকীর নিহত হওয়ার খবরে আমি খুবই শোকাহত। পুলিৎজার পুরস্কার জয়ী ভারতীয় এই সাংবাদিক আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে অবস্থান করছিলেন। ২ সপ্তাহ আগে কাবুলে যাওয়ার আগে তার সাথে আমার দেখা হয়েছিল। তার পরিবার এবং রয়টার্সের প্রতি সমবেদনা।

আরও পড়ুন : ইদের ছুটিতে স্বাস্থ্যবিধি উপেক্ষার মাশুল গুনছে ইন্দোনেশিয়া

বার্তা সংস্থা রয়টার্সের প্রধান চিত্র সাংবাদিক ছিলেন ড্যানিশ। টুইটারে এক সাংবাদিকের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাতেই তালিবানের হামলায় গুরুতর আহত হয়েছিলেন ড্যানিশ। তিনি আফগান সেনা শিবিরেই ছিলেন। তাকে আহত অবস্থায় শিবিরে রেখেই আফগান সেনারা তালিবান বিরোধী অভিযানে গিয়েছিলেন। কিন্তু শুক্রবার সকালে ফের তালিবান যোদ্ধাদের হামলার মুখে পড়ে আফগান সেনারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় ড্যানিশের।

নিহত ড্যানিশের বাড়ি ভারতের মুম্বাইয়ে। ৪০ বছর বয়সী এই সাংবাদিক জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র ছিলেন। টেলিভিশন সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরে চিত্র সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন তিনি।

আরও পড়ুন : কুয়া থেকে শিশুকে উদ্ধারে গিয়ে তিনজনের মৃত্যু

২০১০ সালে রয়টার্সে শিক্ষানবিশ চিত্র সাংবাদিক হিসেবে যোগ দেন। তার ৬ বছরের মধ্যেই ইরাকের মসুলের যুদ্ধের ছবি তুলতে যান ড্যানিশ। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলেন। ২০১৯-২০ সালে হংকং আন্দোলন, ২০২০ সালে দিল্লির দাঙ্গার ছবিও তোলেন এই চিত্র সাংবাদিক।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড