• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিউবায় খাদ্য-ওষুধের ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুলাই ২০২১, ১৩:২৫
কিউবায় খাদ্য-ওষুধের ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার
কিউবার সড়কে বিক্ষোভরত জনতা (ছবি : রয়টার্স)

কিউবায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, খাদ্য ও ওষুধ স্বল্পতা এবং অর্থনীতি ধসের বিপক্ষে গত রবিবার বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের জেরে দেশটিতে খাদ্য ও ওষুধ সহ নিত্য প্রয়োজনীয় অনেক পণ্যের উপর থেকে সাময়িকভাবে আমদানি শুল্ক তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। খবর বিবিসি নিউজের।

প্রতিবেদনে বলা হয়, আগামী সোমবার থেকে ২০২১ সালের বাকিটা সময়ে এই ধরনের পণ্য বিদেশ থেকে যে কোনো পরিমাণে আনতে পারবে ভ্রমণকারীরা।

বুধবার কিউবার প্রধানমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজ রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত বৈঠকে এই পরিবর্তনের ঘোষণা দেন। তিনি বলেছিলেন, অনেক ভ্রমণকারীর পক্ষ থেকে এই দাবিটি ছিল। সিদ্ধান্তটি নেয়া প্রয়োজন ছিল। আগামী ৩১ ডিসেম্বরের পর সরকার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।

বর্তমানে ভ্রমণকারীরা সর্বোচ্চ ১০ কেজি ওষুধ শুল্কমুক্তভাবে আনতে পারে। সামান্য পরিমাণে খাদ্য ও দৈহিক স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র আনতে হলে তাদের শুল্ক প্রদান করতে হয়। বর্তমানে বিক্ষোভ চলায় কিউবায় কম মানুষ ভ্রমণ করছে।

আরও পড়ুন : কুয়া থেকে শিশুকে উদ্ধারে গিয়ে তিনজনের মৃত্যু

বিক্ষোভকারীদের দাবির মধ্যে একটি ছিল, বিদেশ থেকে পণ্য আনার ক্ষেত্রে যেন কোনো শুল্ক না বসানো জয়। এই বিক্ষোভে বহু মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভে একজন নিহত হয়েছে বলে গত মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষ ঘোষণা দেয়। কিউবায় সরকার বিরোধী বিক্ষোভের ঘটনা বিরল। এবং দেশটির অননুমোদিত বিক্ষোভ অবৈধ।

সরকারের সমালোচক ও সাংবাদিক ইওনি সানচেজ টুইটারে লিখেছেন, আমরা সামান্য পরিমাণে চায় না। আমরা স্বাধীনতা চায়।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ৮২ হাজার ছাড়াল

এ দিকে তিনদিন বন্ধ থাকার পর কিউবায় ইন্টারনেট সেবা পুনরায় চালু করা হয়েছে। বুধবার কিউবার রাস্তাঘাট মোটামুটি শান্ত দেখা যায় এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা হয়।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড