• শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাজায় ইসরায়েলি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিন

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুলাই ২০২১, ১১:০১
গাজায় ইসরায়েলি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিন
বিধ্বস্ত ড্রোনের ধ্বংসাবশেষ (ফাইল ছবি)

অবরুদ্ধ গাজা উপত্যকায় মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের একটি ড্রোন ভূপাতিত করার দাবি করছে প্রতিবেশী নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিন। বুধবার (১৪ জুলাই) সংবাদ মাধ্যম নিউ প্রেস জানায়, উত্তর গাজার তুবাস অঞ্চলে আল-ফারিয়া শরণার্থী শিবির থেকে ড্রোনটি ভূপাতিত করা হয়। গুরুত্বপূর্ণ অভিযানটিতে অংশ নেয় শরণার্থী শিবিরের ফিলিস্তিনি তরুণরা।

এ দিকে ইসরায়েল সেনাবাহিনীও আনুষ্ঠানিকভাবে তাদের একটি ড্রোন খোয়া যাওয়ার কথা স্বীকার করেছে। যদিও তারা বলছে, তুবাস এলাকায় এক অভিযানের সময় কারিগরি সমস্যার কারণে ড্রোনটি ভূপাতিত হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৩ জুলাই) ফিলিস্তিনি সূত্রগুলো উত্তর গাজায় দখলদার ইসরায়েলের আরেকটি ড্রোনের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার কথা জানিয়েছে। ড্রোনটি ছিল স্কাই লার্ক মডেলের। এই মডেলের ড্রোনের সাহায্যে সাধারণত গোয়েন্দা তৎপরতা চালানো হয়। এই ড্রোন আকাশে উড়ার সময় কোনো শব্দ তৈরি করে না। ফলে এর উপস্থিতি সহজে টের পাওয়া যায় না।

অপর দিকে গত ২ জুলাই ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। চলতি বছরের মে মাসে হওয়া যুদ্ধবিরতি লঙ্ঘন করে এ নিয়ে তিনবার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, গাজা থেকে তাদের দিকে বিস্ফোরক ভর্তি বেলুন ছোড়া হয়েছিল। জবাবে হামাসের অস্ত্রাগারে হামলা চালায় তারা। তেলআবিব জানিয়েছে, হামলার স্থানে হামাস নিজেদের অস্ত্রের উন্নয়ন ও গবেষণা করত।

আরও পড়ুন : আফগানিস্তানের কুন্দুজেই বাস্তুচ্যুত ১২ হাজার লোক

মে মাসের যুদ্ধবিরতির পর গত জুনে দুইবার বিমান হামলা চালিয়েছিল ইসরায়েলি বাহিনী। তখনও ইসরায়েলের পক্ষ থেকে দাবি করা হয়েছিল হামাসের বেলুন বোমা নিক্ষেপের জবাবে হামলা চালিয়েছে তারা।

নানা ধরনের চাপের মুখে গত ২১ মে শেষ পর্যন্ত মিশরের মধ্যস্থতায় গাজায় বিমান হামলা বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। যদিও সেই যুদ্ধবিরতি লঙ্ঘন করে বারবার গাজায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

তবে এরই মধ্যে ইসরায়েলে পরিবর্তন হয়েছে প্রধানমন্ত্রীর পদ। কিন্তু থেমে নেই ফিলিস্তিনিদের ওপর বর্বরতা। সুতরাং প্রধানমন্ত্রীত্বের বদল হলেও বদলায়নি ইসরায়েলি নীতি।

আরও পড়ুন : পদ ছাড়ছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা

গত ১০ থেকে ২১ মে পর্যন্ত টানা ১১ দিনের সংঘাতে প্রায় ২৫৬ ফিলিস্তিনি নিহত হয়। এর মধ্যে ৬৬ জনই শিশু। অপরদিকে দুই হাজারের বেশি মানুষ আহত হয়েছে। এছাড়া ইসরায়েলে রকেট হামলায় ১২ জন নিহত হয়েছে। তবে হতাহতদের মধ্যে বেশিরভাগই সাধারণ নাগরিক।

সূত্র : পার্স টুডে

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড