• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানের কুন্দুজেই বাস্তুচ্যুত ১২ হাজার লোক

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০২১, ১৬:৪১
আফগানিস্তানের কুন্দুজেই বাস্তুচ্যুত ১২ হাজার লোক
কুন্দুজ ছেড়ে পালাচ্ছেন বাসিন্দারা (ছবি : আল-জাজিরা)

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে সেনাবাহিনীর সঙ্গে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবানের সংঘর্ষে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন ১২ হাজারের বেশি মানুষ। প্রদেশের রাজধানী কুন্দুজ শহরের নিয়ন্ত্রণ করছে আফগান সেনারা। যদিও শহরটি দখলে চেষ্টায় এখনো যুদ্ধ চালিয়ে যাচ্ছে তালিবান। চলমান সংঘাতে প্রাণহানির শঙ্কায় রয়েছে সাধারণ মানুষ। জীবন বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছেন তারা।

যুদ্ধক্ষেত্র থেকে পাওয়া ভিডিয়ো চিত্রে দেখা যায়, কুন্দুজ নগরীর শহরতলীতে সরকারি সেনারা তালিবান হামলা প্রতিহত করার জন্য গোলাগুলি চালিয়ে যাচ্ছে। প্রদেশের বিভিন্ন স্থানে সরকারি রাস্তার দুই পাশে তাবু খাটিয়ে বাস্তুহারা মানুষেরা অবস্থান নিয়েছে। তাবুগুলোতে দেখা দিয়েছে খাদ্য ও পানি সংকট।

তালিবান যোদ্ধারা এরই মধ্যে কুন্দুজ প্রদেশের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করলেও রাজধানী শহর রক্ষা করার জন্য সরকারি সেনাবাহিনীর পাশাপাশি গণ স্বেচ্ছাসেবী বাহিনী চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সরকারি অবস্থানের বিরুদ্ধে হামলা শক্তিশালী করেছে তালেবান। বিদেশি সেনারা আফগানিস্তান ত্যাগ করলে সশস্ত্র আন্দোলন বন্ধ করবে বলে গত দুই দশক ধরে তালিবান দাবি করে আসলেও বিদেশি সেনা প্রত্যাহার শুরু করার পর তারা গোটা আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণের লক্ষ্যে লড়াই শুরু করেছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের শতকরা ৮৫ ভাগ এলাকা নিজেদের দখলে নেয়ার দাবি করেছে তালিবান যদি কাবুল সরকার এই দাবি প্রত্যাখ্যান করেছে। এ দিকে আফগানিস্তানে সংঘর্ষ অব্যাহত রয়েছে। সোমবার (১২ জুলাই) সকালে দেশটির দক্ষিণাঞ্চলের প্রদেশ হেলমান্ডে বোমা বিস্ফোরণে তিন বেসামরিক লোক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ছয়জন।

আরও পড়ুন : কলকাতায় করোনার সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

এছাড়া আফগানিস্তানের বিভিন্ন এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে তালিবান যোদ্ধাদের তুমুল সংঘর্ষ অব্যাহত রয়েছে। গত শুক্রবার দেশটির দক্ষিণাঞ্চলীয় দুই প্রদেশের সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে তালিবানের ১০৯ সদস্য নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরও ২৫ জন। আফগান সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারসহ তালিবানের আরও দুটি হামলায় যুক্তরাষ্ট্রে প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারায়। এই হামলার জন্য আল-কায়দার প্রধান ওসামা বিন লাদেনকে দায়ী করা হয়। এরপর থেকে আফগানিস্তানে হামলা শুরু করে যুক্তরাষ্ট্র।

২০১১ সাল থেকে চলা যুদ্ধ-সংঘাতে এখন পর্যন্ত ৬৪ হাজারের বেশি আফগান সেনা ও পুলিশ নিহত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৪০ হাজারের বেশি সাধারণ মানুষ। এছাড়া আরও প্রায় সাড়ে তিন হাজার বিদেশি সেনা নিহত হয়েছেন।

আরও পড়ুন : পদ ছাড়ছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা

এমন অবস্থায় সম্প্রতি আফগানিস্তান যুদ্ধে ইতি টানার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, ৯/১১ হামলার দুই দশকপূর্তির আগেই আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড