• শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উৎক্ষেপণের পরই ভেঙে পড়ল ভারতের ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২১, ১৫:১০
উৎক্ষেপণের পরই ভেঙে পড়ল ভারতের ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্র
আক্রমণের জন্য প্রস্তুত ভারতের ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্র (ছবি : দ্য হিন্দু)

ভারতের অত্যন্ত শক্তিশালী সুপারসনিক ব্রহ্মস ক্ষেপণাস্ত্র আকাশে উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়েছে। সোমবার (১২ জুলাই) দেশটির উড়িষ্যা রাজ্যের বালেশ্বরের উপকূলীয় এলাকা থেকে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণের পরই বিধ্বস্ত হয়েছে ক্ষেপণাস্ত্রটি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে খবরটি জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়, ব্রহ্মস ক্ষেপণাস্ত্রগুলো ভারতের সুপারসনিক ক্ষেপণাস্ত্র হিসেবে পরিচিত। সাধারণত ৩০০ কিলোমিটার দূরপাল্লার হয় এই ক্ষেপণাস্ত্রগুলো। সেই ক্ষমতা বাড়িয়ে ৪৫০ কিলোমিটার করার সিদ্ধান্ত নেয় ভারত। সোমবার উড়িষ্যার সমুদ্র উপকূলে সেই লক্ষ্যেই পরীক্ষামূলক উৎক্ষেপণ করার চেষ্টা করা হয়। কিন্তু উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়ে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে গণমাধ্যমগুলো জানায়, সোমবার বালেশ্বরের সমুদ্র উপকূল থেকে উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়ে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। কেন এই দুর্ঘটনা তা এখনো জানা যায়নি। কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারোস্পেস কর্পোরেশন এবং ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিজ্ঞানীদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারাই ব্রহ্মসের ভেঙে পড়ার কারণ শনাক্ত করবেন।

আরও পড়ুন : চীন-আফগান সীমান্তের দখল নিল তালিবান

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) এক কর্মকর্তার বরাতে এএনআই জানিয়েছে, উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে মিসাইলটি। ফলে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে বিফল হয় ব্রহ্মস ক্ষেপণাস্ত্র।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড