• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবানের গোয়েন্দা প্রধানকে হত্যার দাবি আফগান বাহিনীর

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২১, ১৪:২৯
তালিবানের গোয়েন্দা প্রধানকে হত্যার দাবি আফগান বাহিনীর
তালিবানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছেন আফগান সেনা সদস্যরা (ছবি : আল-জাজিরা)

আফগানিস্তানের বিশেষ পুলিশ বাহিনী সশস্ত্র সংগঠন তালিবানের গোয়েন্দা প্রধানকে হত্যা করেছে বলে দাবি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। বিবৃতির মাধ্যমে মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার (১৩ জুলাই) ভোররাতে লগার প্রদেশে তাকে হত্যা করা হয়। তালিবান গোয়েন্দা প্রধানের নাম কারি শাকাসি বলে উল্লেখ করা হয়েছে তবে তার জিহাদি নাম ছিল ‘জালালি’।

বিবৃতিতে বলা হয়েছে, লগার প্রদেশে আফগান বিশেষ পুলিশ বাহিনীর এক বিশেষ অভিযানে তালিবান গোয়েন্দা প্রধান নিহত হয়েছেন। এ সময় জালালির দু’জন সহযোগীকে আটক এবং বেশকিছু অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। লগার প্রদেশের মুহাম্মাদ আগাহি গ্রামে অভিযানটি চালানো হয় বলে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বিবৃতিতে আরও দাবি করা হয়, তালিবান গোয়েন্দা প্রধান দেশের বিভিন্ন স্থানে বিশেষ করে কাবুল প্রদেশে সন্ত্রাসী অভিযানের সঙ্গে জড়িত ছিল।

আরও পড়ুন : চীন-আফগান সীমান্তের দখল নিল তালিবান

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালিবান। ২০০১ সালের শেষ দিকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক অভিযানে তালিবান শাসনের পতন ঘটে। এরপর দেশব্যাপী ব্যাপক বিদ্রোহী তৎপরতা শুরু করে তালিবান এবং তারা দাবি করে বিদেশি সেনা উপস্থিতির বিরুদ্ধে তাদের এ বিদ্রোহ।

কিন্তু গত সপ্তাহ থেকে যখন আমেরিকার নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহার শুরু হয়েছে তখন তালিবান যোদ্ধারা সরকারি বাহিনীর বিরুদ্ধে তাদের হামলা জোরদার করে।

আরও পড়ুন : ন্যাটো মহাসচিবের ইরানবিরোধী বক্তব্যে ইউরোপীয় মিশনের নিন্দা

বর্তমানে আফগানিস্তানের অর্ধেকের বেশি এলাকা তালিবান যোদ্ধাদের নিয়ন্ত্রণে রয়েছে এবং তারা আরও বেশি এলাকা দখল করার জন্য ব্যাপক সামরিক অভিযান চালাচ্ছে। গোটা দেশ দখলে নেওয়ার কোনো অভিপ্রায় নেই বলে তালিবান দাবি করলেও তাদের হামলার ধরন ও ব্যাপ্তি এর উল্টো চিত্রই তুলে ধরছে।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড