• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়ায় ইঁদুরের উৎপাতে বন্ধ কারাগার

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুন ২০২১, ১৪:৫৪
অস্ট্রেলিয়ায় ইঁদুরের উৎপাতে বন্ধ কারাগার
অস্ট্রেলিয়ার কারাগারে ইঁদুর (ছবি : রয়টার্স)

অস্ট্রেলিয়ার একটি কারাগারে ইঁদুরের উৎপাত এতটাই বেড়ে যাওয়ায় সেখানকার ২০০ কর্মকর্তা ও ৪২০ জন কয়েদিকে অন্য একটি কারাগারে সরিয়ে নেওয়া হচ্ছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশে ওয়েলিংটন কারেকশনাল সেন্টারে ঘটনাটি ঘটেছে। সেখান থেকেই সরিয়ে নেওয়া হচ্ছে বন্দিদের। একই সঙ্গে আগামী ১০ দিন ওই কারাগারে পরিচ্ছন্নতা ও সংস্কার কার্যক্রম চালানো হবে।

কারাগার কর্তৃপক্ষ বলছে, কর্মকর্তা-কর্মচারী ও বন্দিদের স্বাস্থ্য ও নিরাপত্তা সবার আগে। তাই বিদ্যমান পরিস্থিতির প্রতিকারে এখনই আমাদের কাজ করতে হবে।

গত কয়েক মাস ধরেই অস্ট্রেলিয়ায় ইঁদুরের উৎপাত চলছে। এতে দেশটির শষ্যের যেমন ক্ষতি হয়েছে তেমনি ঘরবাড়ি থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল, হাসপাতাল এবং কারাগারগুলোতে ইঁদুর ছেয়ে গেছে।

আরও পড়ুন : ইরানের রাষ্ট্রীয় দুটি নিউজ ওয়েবসাইট জব্দ করল যুক্তরাষ্ট্র

ইঁদুর নিয়ে সবচেয়ে বেশি যে অভিযোগ সেখানকার বাসিন্দারা করছেন তা হলো দুর্গন্ধ জনিত। এছাড়া বিছানায় ইঁদুরের কামড় খাওয়ার কথাও বলছেন অনেকে।

সংকটময় এ পরিস্থিতিতে কারাগারে যে সংস্কার কাজ চালানো হবে সেখানে সবচেয়ে গুরুত্ব দেওয়া হবে ভবিষ্যতে ইঁদুরের এমন হানা থেকে যেন রক্ষা পাওয়া যায়।

কয়েক বছরের খরার পর যখন বৃষ্টি হয় তখন সাধারণত ইঁদুরের এমন উপদ্রব দেখা দেয়। এ বছর অস্ট্রেলিয়াতে ইঁদুরের উপদ্রবের যে তীব্রতা দেখা যাচ্ছে কয়েক বছরের এমন উপদ্রব কেউ দেখেনি।

আরও পড়ুন : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল পেরু

তবে সম্প্রতি মৌসুম পরিবর্তনের কারণে ইঁদুরের বংশবিস্তার কমে এসেছে। তারপরও ইঁদুর পরিস্থিতি অনুকূলে পেলে বংশবিস্তারের গতি আবারও বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র : এপি

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড