• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে ক্ষতিপূরণ দিতে হবে চীনের : ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুন ২০২১, ১৫:৫৪
ভারতকে ক্ষতিপূরণ দিতে হবে চীনের : ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : রয়টার্স)

প্রাণঘাতী করোনা ভাইরাসকে ‘চায়না ভাইরাস’ নামে ডাকতে স্বাচ্ছন্দ্য বোধ করা সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবার করোনা ছড়ানোর জন্য চীনকে দায়ী করে ভাইরাসটির কারণে বিপর্যস্ত ভারতকে চীনের ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি তুলেছেন।

২০১৯ সালের শেষ দিকে চীনে শনাক্ত হওয়া করোনা ভাইরাসের প্রকোপে যুক্তরাষ্ট্রের অবস্থা যখন বিপর্যস্ত হয়ে পড়েছিল তখনও এর জন্য চীনের কাছ থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চীনের কারণে বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে বলে ফের কোভিড-১৯ ছড়ানোর জন্য চীনের ঘাড়ে দোষ চাপানোর কথা তুলেছেন ট্রাম্প। তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্রের মতো ভারতও করোনায় জর্জরিত হয়েছে। চীনের ভারতকে ক্ষতিপূরণ দিতে হবে।

ট্রাম্প আরও বলেন, দেখুন, ভারতে এখন কী পরিস্থিতিতে তৈরি হয়েছে। সবাই একটা সময়ে বলতো যে, ভারত কতো ভালো অবস্থায় রয়েছে। তবে এবার ভারতের অবস্থাও খারাপ। পাশাপাশি গোটা বিশ্বের অবস্থাও খারাপ। ভারতসহ গোটা বিশ্বকে চীনের ক্ষতিপূরণ দিতে হবে।

আরও পড়ুন : হাসপাতাল থেকে ব্ল্যাক ফাঙ্গাসের রোগী নিখোঁজ

কট্টরপন্থি চীনবিরোধী ট্রাম্প বলেন, আমি জানি না সেটা দুর্ঘটনা ছিল কি না, আশা করছি দুর্ঘটনাই ছিল; কত দেশ তো এর কারণে বিপর্যস্ত হয়ে গেছে। যুক্তরাষ্ট্রকে যেমন চীনের ক্ষতিপূরণ দেওয়া উচিত, তার থেকে অনেক বেশি পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া উচিত বিশ্বকে।

ট্রাম্প এ সময় বলেন, যেসব দেশ করোনায় বিপর্যস্ত হয়ে গেছে, তারা খুব সহজেই আর ঘুরে দাঁড়াতে পারবে না। আমাদের দেশও বেশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে আমাদের দেশ থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল বাকি আরও বহু দেশ।

এরপর ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, আমার মনে হয়, এটা জানা খুবই জরুরি যে এই ভাইরাসের উৎসস্থল কোথায়। আমার মনে হয় আমি জানি। চীনের এই বিষয়ে সাহায্য করা উচিত। বর্তমানে এক যুক্তরাষ্ট্র ছাড়া চীন এমন একটি দেশ যাদের অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন : করোনার যুগান্তকারী চিকিৎসা আবিষ্কার গবেষকদের!

উল্লেখ্য, করোনা মহামারির শুরু থেকেই ভাইরাসটির বিস্তার ছড়ানোর জন্য চীনকে দোষারোপ করে এসেছেন ট্রাম্প। তার দাবি, উহানের ভাইরাস গবেষণাগার থেকেই গোটা বিশ্বে ছড়িয়েছে করোনা। এই উহানেই ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা শনাক্ত হয়।

সূত্র : হিন্দুস্তান টাইমস

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড