• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ’

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুন ২০২১, ১১:৫৩
‘আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ’
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি : তাস)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান থেকে মার্কিন সেনাবাহিনী প্রত্যাহার রাশিয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। বৃহস্পতিবার (১৭ জুন) মস্কোতে আয়োজিত এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

রুশ প্রেসিডেন্ট বলেছিলেন, তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের সীমান্ত রয়েছে। তাজিকিস্তানে রাশিয়ার সামরিক ঘাঁটি আছে এবং দেশটি রাশিয়ার নেতৃত্বাধীন সামরিক জোট কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন (সিএসটিও)-এর সদস্য।

ভ্লাদিমির পুতিন বলেন, মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়ছে। দেশটি রাশিয়ার বেশ কাছাকাছি। তাজিকিস্তানে আমাদের একটি সামরিক ঘাঁটি রয়েছে। আমরা কীভাবে এই অঞ্চলে সম্পর্ক তৈরি করবো, কীভাবে এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করবো; সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বুধবার (১৬ জুন) জেনেভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকেও আফগানিস্তান ইস্যু আলোচ্য সূচিতে ছিল বলে জানান পুতিন। এ দিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান জানিয়েছেন, ন্যাটো বাহিনীর আফগানিস্তান ত্যাগের পর কাবুল বিমানবন্দরের নিরাপত্তায় প্রধান ভূমিকা নেবে তুরস্ক। সোমবার বাইডেন-এরদোগান বৈঠকে বিষয়টি নিয়ে কথা হয়েছে।

আরও পড়ুন : তিন মুসলিম দেশের সঙ্গে বন্ধুত্ব করতে চায় ইসরায়েল

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটি থেকে মার্কিন বাহিনী পুরোপুরি প্রত্যাহারের আগেই আফগানিস্তানে তার্কিশ মিশন প্রতিষ্ঠার বিষয়টি নিশ্চিত করতে একযোগে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছেন দুই নেতা।

তিনি বলেছেন, এরদোগান ইঙ্গিত দিয়েছেন, তাদের কিছু সহায়তা প্রয়োজন। প্রেসিডেন্ট বাইডেনও এসব সহায়তা দেওয়ার ব্যাপারে প্রতিশ্রুতি বদ্ধ। এতে তুর্কি প্রেসিডেন্ট সন্তোষ প্রকাশ করেছেন। উভয়েই তাদের টিমকে এ ব্যাপারে বিশদভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন।

জেক সুলিভানের মতে, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর নিরাপত্তায় তুরস্ক মুখ্য ভূমিকা নেবে; এ ব্যাপারে দুই নেতার অবস্থান স্পষ্ট। এখন বিষয়টি কিভাবে কার্যকর করা যায়; সে ব্যাপারে আমরা কাজ চালিয়ে যাচ্ছি।

আরও পড়ুন : নাইজেরিয়ায় ফের শিক্ষক-শিক্ষার্থীদের অপহরণ

উল্লেখ্য, তুরস্ক যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য হলেও রাশিয়ার সঙ্গেও ভালো সম্পর্ক রয়েছে দেশটির। অন্য দিকে সশস্ত্র সংগঠন তালিবানের সঙ্গেও যোগাযোগ রাখছে মস্কো।

সূত্র : আনাদোলু এজেন্সি, আল-জাজিরা

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড