• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে চলছে ভোটগ্রহণ

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুন ২০২১, ০৯:৫০
ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে চলছে ভোটগ্রহণ
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচন আজ শুক্রবার (১৮ জুন)। এদিন স্থানীয় সময় সকাল ৭টায় দেশটিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে রাত ১২টা পর্যন্ত। তবে প্রয়োজনে ভোটগ্রহণের সময় রাত ২টা পর্যন্ত বাড়ানো যাবে।

আগামীকাল শনিবার (১৯ জুন) দুপুরের আগেই নির্বাচনের ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন পেয়েছিলেন সাত জন। তিন জন সরে দাঁড়ানোয় এখন প্রার্থী রয়েছেন চার জন।

ইরানে মোট ভোটার রয়েছেন প্রায় পাঁচ কোটি ৯৩ লাখ। তাদের মধ্যে দুই কোটি ৯৩ লাখ ৩০ হাজার নারী ও দুই কোটি ৯৯ লাখ ৮০ হাজার ভোটার পুরুষ।

এ দিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির শুক্রবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরুর পরপরই নিজে ভোট দেন।

আরও পড়ুন : বিস্ফোরকবাহী বেলুন উড়ানোর অভিযোগে যুদ্ধবিরতি ভাঙল ইসরায়েল

এ সময় নির্বাচনে ভোটারদের ব্যাপক হারে ভোটদানের আহ্বান জানিয়েছেন আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি বলেন, শত্রুরা আমার দেশের নির্বাচনে জনগণের উপস্থিতি কমিয়ে দিয়ে ইরানকে সন্ত্রাসবাদের লালনভূমিতে পরিণত করতে চায়। কিন্তু ইরানি জনগণ সে ষড়যন্ত্র সফল হতে দেবে না।

এর আগে বৃহস্পতিবার (১৭ জুন) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে খামেনি বলেছিলেন, সব ক্ষেত্রে ইরানের ভবিষ্যৎ আগামী শুক্রবারের নির্বাচনে জনগণের ভোটাধিকার প্রয়োগের ওপর নির্ভর করছে। নিজেদের হাতে দেশের ভাগ্য গঠন করার সুযোগ পাচ্ছে জনগণ। এই সুযোগকে কাজে লাগিয়ে সর্বোচ্চ মাত্রায় ভোটাধিকার প্রয়োগ করতে হবে।

আরও পড়ুন : সংঘর্ষের পর মিয়ানমারের গ্রামে ভয়াবহ আগুন (ভিডিয়ো)

তিনি আরও বলেন, মার্কিন ও ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো আগে থেকেই এ নির্বাচনে জনগণের উপস্থিতিকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা শুরু করেছে। এমনকি তারা এ নির্বাচনে জনগণকে ভোটদানে নিরুৎসাহিত করার ব্যাপক চেষ্টা চালাচ্ছে।

খামেনির ভাষায়, দুনিয়ার আর কোনো দেশ হয়তো খুঁজে পাওয়া যাবে না; যে দেশের নির্বাচন নিয়ে এতো বেশি ষড়যন্ত্র হয়। কিন্তু এতসব ষড়যন্ত্র সত্ত্বেও এখন পর্যন্ত ইরানের সবগুলো নির্বাচনে ভোটাররা ব্যাপক মাত্রায় তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

আরও পড়ুন : এবার ত্রিপুরায় পরাজয়ের শঙ্কায় বিজেপি

অপর দিকে প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি আজ দেশটিতে গ্রাম ও শহর পরিষদের মূল নির্বাচন এবং জাতীয় সংসদ ও বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড