• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাদ্য সংকটে উত্তর কোরিয়া, উদ্বিগ্ন কিম

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুন ২০২১, ১৪:৩৯
খাদ্য সংকটে উত্তর কোরিয়া, উদ্বিগ্ন কিম
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন (ছবি : বিবিসি নিউজ)

মহামারি করোনা ভাইরাস ও ঘূর্ণিঝড়ের ভয়াল থাবায় উত্তর কোরিয়ার কৃষিক্ষেত্রে এবার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে দেশটির খাদ্য উৎপাদন ব্যাহত হয়েছে উল্লেখ করে বিষয়টি নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছেন সর্বোচ্চ নেতা কিম জং উন। খবর রয়টার্সের।

বুধবার (১৬ জুন) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে প্রেসিডেন্ট কিম জং উন এই উদ্বেগের কথা জানান। তিনি বলেছেন, এ বছর দেশের অর্থনীতির উন্নতি হলেও খাদ্য পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। আমি সবাইকে এ পরিস্থিতি মোকাবিলায় ঐক্যবদ্ধ হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১৫ জুন) দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির বৈঠক হয়। সেখানে আলোচ্য বিষয় ছিল ‘অর্থনৈতিক সমস্যা সমাধান ও গৃহীত পদক্ষেপের অগ্রগতি পর্যালোচনা’।

গুরুত্বপূর্ণ সেই বৈঠকে সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট কিম জং উন। ওই বৈঠকে ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় কমিটি নতুন পঞ্চমবার্ষিক অর্থনৈতিক পরিকল্পনা অর্জনে বেশকিছু লক্ষ্য নির্ধারণ করেছে।

আরও পড়ুন : ‘একমাত্র তুরস্কের ওপরই ভরসা করতে পারে যুক্তরাষ্ট্র’

বৈঠকে কিম বলেন, আমরা ফেব্রুয়ারিতে কিছু পরিকল্পনা করেছিলাম। সেগুলো বাস্তবায়নে বছরের প্রথমার্ধে দেশের সামগ্রিক অর্থনীতির উন্নতি হয়েছিল। গত বছরের চেয়ে এবার শিল্প উৎপাদনও ২৫ শতাংশ বেড়েছে। তবে বেশ কিছু প্রতিবন্ধকতার কারণে পরিকল্পনাগুলো বাস্তবায়নে দলের প্রচেষ্টায় কিছু ধারাবাহিক বিচ্যুতি ছিল।

তিনি আরও বলেন, গত বছর ঘূর্ণিঝড়ের কারণে দেশের কৃষি ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হয়েছে। খাদ্য উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয়নি। ফলে উত্তর কোরিয়ার খাদ্য নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়েছে।

কিম দাবী করেন, প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি কমানো এবং গত বছরের সংকট থেকে শিক্ষা নিয়ে আগামী বছর আমাদের লক্ষ্য অর্জনে বদ্ধপরিকর হতে হবে।

আরও পড়ুন : ৬ জাতির আঞ্চলিক নিরাপত্তাবলয় গড়বেন এরদোগান

এর আগে চলতি বছরের জানুয়ারিতে পার্টির বৈঠকে কিম বলেছিলেন, অর্থনৈতিক উন্নয়নে গত পঞ্চবার্ষিকী পরিকল্পনা ভেস্তে গেছে। সব সেক্টরে ত্রুটি-বিচ্যুতি দেখা গেছে। ফলে দীর্ঘমেয়াদী শক্ত অবস্থান ভেঙে পড়বে এবং খাদ্য সংকট দেখা দেবে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড