• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত অর্ধশতাধিক

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুন ২০২১, ১১:১৮
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত অর্ধশতাধিক
হামলাকারী বন্দুকধারীরা (ছবি : আফ্রিকান টাইমস)

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামফারা শহরে উগ্রবাদী বন্দুকধারীদের হামলায় অন্তত ৫৩ গ্রামবাসীর প্রাণহানি ঘটেছে। ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেক লোক।

শনিবার (১২ জুন) জামফারা পুলিশের মুখপাত্র মোহাম্মদ শেহু ও স্থানীয় বাসিন্দাদের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা ও ফরাসি বার্তা সংস্থা এএফপি তথ্যটি জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, মোটরসাইকেলে আসা ডাকাতদল গ্রামবাসীদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোঁড়ে। তারা মাঠে কর্মরত কৃষকদের আক্রমণ করে এবং গ্রামবাসীকে তাড়া করে পাশের জঙ্গলের দিকে তাড়িয়ে দিয়ে ব্যাপক লুটপাট চালায়।

স্থানীয়রা বলছে, ভয়াবহ এ হামলার ঘটনা গত বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যে ঘটেছে। জুরমি জেলার কদাওয়া, কাওয়াটা, মাদুবা, গন্ডা সামু, সোলাভা ও আসসওয়া গ্রামে হামলা চালায় মোটরসাইকেলে করে আসা বন্দুকধারীরা। তারা বাসিন্দাদের ওপর গুলি চালায়। ডাকাত দলটি কৃষকদের জমিতে গিয়েও তাদের ওপর আক্রমণ করে।

আরও পড়ুন : ‘আই হার্ট কেএল’ টি-শার্ট পরা অবৈধ অভিবাসীর ছবি ভাইরাল

জামফারা পুলিশের মুখপাত্র বলেছেন, শুক্রবার ১৪টি মরদেহ রাজ্যের রাজধানী গুসাউতে নিয়ে যাওয়া হয়েছে। হামলার পর ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, আরও ৩৯টি মরদেহ উদ্ধার করে পার্শ্ববর্তী শহর দৌরানে দাফন করা হয়েছে।

দৌরানের বাসিন্দা হারুনা আবদুল করিম বলেন, গতকাল আমরা গ্রাম থেকে ২৮টিসহ মোট ৩৯ জনের মরদেহ উদ্ধার করেছি। পরে তাদের এখানে দাফন করেছি।

আরও পড়ুন : ব্রিটিশ-মার্কিন সম্পর্ককে অবিনশ্বর বলছেন জনসন

শেষকৃত্যে অংশ নিতে আসা স্থানীয় বাসিন্দা মুসা আরজিকা বলেন নিহতদের শেষকৃত্যে অংশ নেয়া বেশ বিপজ্জনক ছিল। কারণ দস্যুরা পাশের জুরমি বনে অবস্থান নেওয়ায় যে কোনো সময় আবারও তারা হামলা করতে পারত।

শুক্রবার এই ঘটনায় জামফারার গভর্নর বেলো মাতোওয়ালে একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি নিজেদের রক্ষা করার জন্য স্থানীয়দের আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন : ইসরায়েল ইস্যুতে নিজের মন্তব্যে অটল ইলহান ওমর

এ দিকে জাতিসংঘের অঙ্গসংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম) তাদের প্রতিবেদনে জানিয়েছে, গত ১০ বছরে সন্ত্রাসীদের হামলায় নাইজেরিয়ার উত্তরপশ্চিম ও কেন্দ্রীয় অঞ্চলে ৩০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ৭ লাখ। এর মধ্যে শুধু জামফারা প্রদেশেই বাস্তুচ্যুতের সংখ্যা এক লাখ ২৪ হাজারের বেশি।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড