• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন বাহিনীকে ঘাঁটি ব্যবহার করতে দেবে না পাকিস্তান 

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জুন ২০২১, ১১:৩১
মার্কিন বাহিনীকে ঘাঁটি ব্যবহার করতে দেবে না পাকিস্তান 
পাকিস্তানের সামরিক ঘাঁটিতে হেলিকপ্টার থেকে অবতরণ করছে সেনা সদস্যরা (ছবি : দ্য এক্সপ্রেস)

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার পর যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে পাকিস্তানের কোনো ঘাঁটি ব্যবহার করতে দেওয়া হবে না। এমনটাই জানিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। বৃহস্পতিবার (১০ জুন) রাজধানী ইসলামাবাদে তিনি বলেছেন, এ ব্যাপারে প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের অবস্থান পূর্বের মতো ‘কঠোর’।

কোরেশি সাংবাদিকদের বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর দেশটির পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য মার্কিন সেনাদেরকে পাকিস্তানের ঘাঁটি ব্যবহার করতে দেয়ার প্রশ্নই উঠবে না।

তিনি বলেছিলেন, এ ধরনের ঘাঁটি স্থাপন বা পাকিস্তানি ঘাঁটি ব্যবহার করার ইচ্ছে তারা পোষণ করতে পারে। কিন্তু আমরা তাদেরকে সে রকম কোনো সুযোগ দেব না। আমাদেরকে আমাদের স্বার্থ দেখতে হবে।

গত রবিবার মার্কিন কর্মকর্তাদের বরাতে দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের সেনা সদস্যদেরকে পাকিস্তানের ঘাঁটি ব্যবহার করতে দিতে চায় ইসলামাবাদ। খবরে দাবি করা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম জে. বার্নস সম্প্রতি গোপনে পাকিস্তান সফর করেছেন। সেখানে তিনি বিষয়টি নিয়ে পাক সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।

আরও পড়ুন : ইসরায়েলের বেপরোয়া সন্ত্রাসবাদ সহ্য করবে না উ. কোরিয়া

মার্কিন সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার পরও ওয়াশিংটন যাতে প্রয়োজনে আফগানিস্তানে অভিযান চালাতে পারে সে জন্য পাকিস্তানে সেনা মোতায়েন করতে চায় পেন্টাগন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে. অস্টিন বারবার টেলিফোন করে এ বিষয়ে পাক সেনাপ্রধানের সঙ্গে কথা বলেছেন।

২০০৮ সাল থেকে বেশ কয়েক বছর ধরে আফগানিস্তানে ড্রোন হামলা চালানোর কাজে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের ‘শামসি’ ঘাঁটি ব্যবহার করেছে সিআইএ। বিষয়টি পাকিস্তান সরকার কখনোই আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি।

আরও পড়ুন : ইসরায়েলের গোপন হামলায় ফিলিস্তিনি গোয়েন্দাসহ নিহত ৩

নিউ ইয়র্ক টাইমস তার প্রতিবেদনে আরও লিখেছে, মার্কিন সেনা মোতায়েন করতে দেওয়ার বিষয়টি পাকিস্তানের জনগণ কখনও মেনে নেবে না বলে এ ব্যাপারে ইসলামাবাদকে বুঝে শুনে কথা বলতে হচ্ছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড